Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানকে ঋণ দিতে রাজি আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক
২২ জুন ২০২২ ০৯:৫৫

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে স্থগিত থাকা বর্ধিত তহবিল সুবিধা (ইএফএফ) ঋণ চুক্তিটি নবায়ন করেছে পাকিস্তান। বুধবার (২২ জুন) সকালে দেশটির অর্থমন্ত্রীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে জিওটিভি ও দ্য ডন। এর ফলে গভীর সংকটে থাকা পাকিস্তানের অর্থনীতি একটি নতুন জীবন পেয়েছে বলে দাবি বিশ্লেষকদের।

সূত্রের বরাত দিয়ে জিও নিউজের খবরে বলা হয়, পাকিস্তান সরকার দেশের জন্য ৬ বিলিয়ন ডলারের ঋণ কর্মসূচি পুনরায় চালু করার জন্য আইএমএফ-এর শর্তাবলী পূরণ করার ব্যবস্থা নেওয়ার পরে এই চুক্তিটি সম্পন্ন হয়। শীর্ষ সরকারি সূত্রের বরাত দিয়ে জিও টিভির খবরে বলা হয়েছে, পাকিস্তান সরকার পেট্রোলিয়ামজাত পণ্যের উপর ভর্তুকি কমিয়ে প্রতি মাসে ৫ রুপি হারে শুল্ক বাড়াবে। ধীরে ধীরে লিটারপ্রতি সর্বোচ্চ ৫০ রুপিতে পৌঁছে ভর্তুকি প্রত্যাহার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, মঙ্গলবার রাতে পাকিস্তান এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রতিনিধিরা এক ভার্চুয়াল বৈঠক করেন। ওই বৈঠকে চুক্তির ব্যাপারে সম্মতি জানায় আইএমএফ। ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ৪৩৬ বিলিয়ন রুপি কর আদায়ের বিষয়ে দেওয়া আইএমএফ-এর শর্তে রাজি হয় পাকিস্তান সরকার। এছাড়া ধীরে ধীরে জ্বালানি তেলের লিটারপ্রতি ৫০ রুপি পর্যন্ত শুল্ক নির্ধারণের ব্যাপারেও সম্মতি দেয় পাকিস্তান সরকার

দ্য ডনের খবরে বলা হয়, দুই পক্ষ সম্মত হওয়ায় পাকিস্তানের আইএমএফ মিশন আগামী কয়েক দিনের মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সমন্বয় করে আর্থিক লক্ষ্যমাত্রা চূড়ান্ত করবে এবং অর্থনৈতিক ও আর্থিক নীতির একটি সমঝোতা খসড়া তৈরি করবে। আইএমএফ বোর্ড আগামী মাসে প্রথম কিস্তির ১ বিলিয়ন ডলার ঋণ ছাড় দেওয়ার আগে পাকিস্তানকে কী কী পদক্ষেপ নিতে হবে তার বিস্তারিত থাকবে ওই সমঝোতা চুক্তিতে।

বিজ্ঞাপন

ঋণ ছাড় দেওয়ার এই চুক্তিতে আইএমএফ রাজি হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে বিবৃতি দিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী। বুধবার সকালে তিনি সাংবাদিকদের বলেন, আইএমএফ-এর সঙ্গে চুক্তি নিশ্চিত হওয়ায় নতুন অর্থবছরের বাজেটটি আমরা নিশ্চিত করতে পেরেছি। শিগগিরই আইএমএফ-এর তরফ থেকেও এ ব্যাপারে একটি বিবৃতি আসবে বলে ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/আইই

আইএমএফ টপ নিউজ পাকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর