Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ত্রাণ সহায়তা পৌঁছাতে না পারায় সিপিবি’র উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ জুন ২০২২ ১৮:৪৩

ঢাকা: সুনামগঞ্জ-সিলেট, নেত্রকোনাসহ দেশের অন্তত ১৫টি জেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় এবং এখন পর্যন্ত সর্বত্র জান-মাল রক্ষা, ত্রাণ সামগ্রী পৌঁছাতে না পারায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সিপিবি’র পক্ষ থেকে সুনামগঞ্জ ও সিলেটকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়ে বলা হয়েছে— ঢাক-ঢোল পিটিয়ে ত্রাণ তৎপরতার কথা বলা হলেও দুর্গত এলাকার পর্যাপ্ত খবর পাওয়া যাচ্ছে না। বরং দুর্গত মানুষের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

বুধবার (২২ জুন) এক বিবৃতিতে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এ সব কথা বলেন।

তারা বলেন, ‘দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায় জরুরি ভিত্তিতে উদ্ধার অভিযান, আশ্রয়কেন্দ্র স্থাপন, লঙ্গরখানা চালু ও পর্যাপ্ত ত্রাণ সহায়তা কার্যক্রম জোরদার করতে হবে। পর্যাপ্ত ত্রাণ-সামগ্রী নিয়ে দুর্গম এলাকা পর্যন্ত সহায়তা-কার্যক্রম পরিচালনা করতে হবে, বন্দি মানুষকে উদ্ধার করতে হবে। ত্রাণ বণ্টনে কোনো রকমের দুর্নীতি ও উদাসীনতা জনগণ মেনে নেবে না।’

বিবৃতিতে সরকার বন্যাপীড়িতদের পর্যাপ্ত ত্রাণ কার্যক্রম পরিচালনা না করে, সারাদেশের মানুষকে মানবতার সেবায় এগিয়ে আসতে উদ্বুদ্ধ না করে, পদ্মা সেতু উদ্বোধনের উৎসব ডামাডোলে মশগুল থাকা এবং কোটি কোটি টাকা খরচেরও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন নেতারা।

তারা পদ্মা সেতু উদ্বোধনের নামে বিলাসিতা না করে সেই অর্থ বন্যার্তদের জন্য খাদ্য, পানি বিশুদ্ধকরণ ঔষধ, খাবার পানি, ঔষধ, চিকিৎসা ও পুনর্বাসনে ব্যয় করার দাবি জানান।

এ ছাড়া নেতৃবৃন্দ বন্যা দুর্গত মানুষক বাঁচাতে ভূমিকা নেওয়ার পাশাপাশি উন্নয়নের নামে ভবিষ্যতে জনদুর্ভোগ সৃষ্টিকারী প্রকল্পের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

বিবৃতিতে জানানো হয়েছে— সিলেট-সুনামগঞ্জসহ বন্যা দুর্গত এলাকায় সহায়তা কার্যক্রমে অংশ নিতে সিপিবি সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স আজ ২৩ জুন সুনামগঞ্জ থাকবেন। তিনি সকাল থেকে বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন ও ত্রাণ কার্যক্রমে অংশ নেবেন।

বিবৃতিতে বন্যার্তদের সহায়তার জন্য সিপিবি’র সহায়তা তহবিলে (অ্যাকাউন্ট নং: ০০০ ০০০০ ২১১০ ৮৬২, জনতা ব্যাংক, পুরানা পল্টন শাখা, ঢাকা ও বিকাশ নম্বর: ০১৭১১৪৩৮১৮১) অর্থ সহায়তা পাঠানোর জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/একে

বন্যা বাংলাদেশের কমিউনিস্ট পার্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর