Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় সাড়ে ৩ হাজার হেক্টর জমির ফসল নিমজ্জিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ জুন ২০২২ ০৯:১৯

বগুড়া: সারিয়াকন্দিতে যুমনার পানি কমতে শুরু করেছে। যমুনা নদীর পানি কমে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, যমুনার পানি এখন কমে যাবে।

এদিকে বগুড়ার ৩ উপজেলার নদী তীরবর্তী নিম্মাঞ্চল ও চরাঞ্চলে প্রায় সাড়ে ৭৮ হাজার মানুষ বন্যাকবলিত হয়ে পড়ছেন। উজান থেকে আসা ঢল ও ভারী বৃষ্টিপাতে নদীর পানি বেড়ে যাওয়ায় প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর জমির ফসল বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে।

বগুড়ার যমুনা তীরবর্তী ৩ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে সারিয়কান্দি উপজেলায়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, মোট ৭৭টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৫৬ হাজার মানুষ। শিক্ষা প্রতিষ্ঠান ও ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে বন্যা মোকাবিলায় সবধরনের প্রস্তুতি প্রশাসনের রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির হিসাব করা না গেলেও ২ হাজার ৮৫০ হেক্টর জমির পাট ও ৫৯০ হেক্টর জমির আউশসহ নিমজ্জিত হয়েছে ৩ হাজার ৪৬৫ হেক্টর জমির বিভিন্ন ধরনের আবাদ।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, যমুনার পানি এখন বাড়ার সম্ভবনা নেই বলে বন্যাপূর্বাভাস কেন্দ্র থেকে তারা জেনেছেন। এখন যেসব এলাকায় পানি রয়েছে তা নদী সংলগ্ন এলাকা। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এলাকার ভিতরে কোনো এলাকায় পানি প্রবেশ করেনি।

সারাবাংলা/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর