Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃত্রিম উপায়ে ১১ অজগর ছানার জন্ম

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ জুন ২০২২ ২০:১৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম উপায়ে ১১টি অজগর ছানার জন্ম হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো এ চিড়িয়াখানায় কৃত্রিম উপায়ে জন্ম নিল অজগর ছানা। হাতে তৈরি ইনকিউবিটরে রাখা ১৫টি ডিম ফুটে গত ২০ জুন থেকে বাচ্চা জন্ম নিতে শুরু করে। এসব ডিম থেকে মোট ১১টি অজগর ছানা পাওয়া গেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

ডা. শুভ সারাবাংলাকে জানান, চিড়িয়াখানায় অজগরের দেওয়া ডিম সংগ্রহ করে ইনকিউবেটরে রাখার ৬৫ দিন পর ১১টি ছানার জন্ম হয়েছে। জন্ম নেওয়া অজগর ছানাগুলো ১৫ দিন পর চামড়া বদল করবে। এরপর ধীরে ধীরে খাবার দেওয়া হবে। এরপর আরও কিছুদিন পর্যবেক্ষণে রেখে সাপের ছানাগুলো জেলা প্রশসাকের অনুমতি নিয়ে প্রাকৃতিক পরিবেশে ছেড়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

২০১৯ সালে পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম চিড়িয়াখানায় অজগরের দেওয়া ডিম ইনকিউবেটরে সংরক্ষণ করে অজগর ছানা প্রজনন ‍শুরু হয়। প্রথমবার ৩৫টি ডিম থেকে ২৬টি এবং এর ধারাবাহিকতায় গত বছর ৩১টি ডিম সংরক্ষণ করে ২৮টি অজগর ছানার জন্ম নিয়েছিল।

প্রথমবার জন্ম নেওয়া ছানাগুলো প্রায় তিন মাস পর্যবেক্ষণে রাখা হয়েছিল। গতবারেরগুলো এক মাসের মধ্যেই ছেড়ে দেওয়া হয়েছিল।

সারাবাংলা/আরডি/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর