Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ বিলে স্বাক্ষর করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জুন ২০২২ ২১:৩৬

যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে বিলটি আইনে পরিণত হলো। এর আগে মার্কিন সিনেট ও কংগ্রেস পাস হয় এ বিল। প্রায় তিন দশক পর সেদেশে বন্দুক নিয়ন্ত্রণে বড় কোনো আইন হলো এবার।

নতুন আইন অনুযায়ী, তরুণ ক্রেতাদের কাছে অস্ত্র বিক্রির আগে তাদের অতীত ইতিহাস খতিয়ে দেখার বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া যেসব ব্যক্তিদের হুমকি হিসেবে মনে করা হবে তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র কেড়ে নেওয়ার জন্য রাজ্যগুলোকে উৎসাহিত করার কথা রয়েছে এ আইনে।

বিজ্ঞাপন

জো বাইডেন হোয়াইট হাউজে বিলটিতে স্বাক্ষর করার সময় বলেন, এই আইনের কারণে বহু প্রাণ রক্ষা পাবে। তবে এই আইনটি আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে এখনও যথেষ্ট নয় বলেও মনে করে বাইডেন। তিনি আইনটি আরও কঠোর হবে বলে আশা করেছিলেন বলে জানিয়েছিলেন আগেই।

গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি নির্বিচারে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। ২৪ মে টেক্সাসের উভালদে রব এলিমেন্টারিতে এক বন্দুকধারীর নির্বিচার গুলিতে ১৯ শিশু এবং দুই প্রাপ্তবয়স্ক নিহত হন। ওই হামলার পরপর নিউইয়র্কের বাফেলোতে নির্বিচার বন্দুক হামলায় প্রাণ হারান ১০ জন। এছাড়া মাত্র তিন সপ্তাহর মধ্যে দেশটির বিভিন্ন এলাকায় ছোট বড় কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটে। এসব ঘটনা আমেরিকায় বন্দুক আইন কঠোর করার দাবি জোরালো করে।

পরে মার্কিন সিনেটে রিপাবলিকান কয়েকজন সিনেটর ডেমোক্রেটদের আনা বিলটিতে ভোট দেবেন বলে ঐক্যমত্যে পৌঁছান। এতে সিনেটে বিলটি পাস হয়। শুক্রবার এটি মার্কিন কংগ্রেসেও সহজে পাস হয়। এর কয়েক ঘণ্টা পর প্রেসিডেন্ট বাইডেনে বিলে স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, আমেরিকার সংবিধানের দ্বিতীয় সংশোধনী অনুযায়ী নাগরিকদের আগ্নেয়াস্ত্র বহনের অধিকার রয়েছে, অর্থাৎ এটি তাদের সাংবিধানিক অধিকার। এ কারণে ১৮ বছরের বেশি বয়স্ক ব্যক্তিরা বন্দুকের দোকান থেকে সহজেই আগ্নেয়াস্ত্র কিনতে পারেন। আমেরিকার রক্ষণশীল নাগরিকরা আগ্নেয়াস্ত্র বহনের এ স্বাধীনতার পক্ষে। তারা আগ্নেয়াস্ত্রের উপর সরকারি নিয়ন্ত্রণ সমর্থন করেন না।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর