Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশের মানবাধিকার যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জুন ২০২২ ২২:১২

ফাইল ছবি

ঢাকা: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো বলে জানিয়েছেন। এমনকি শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের অনেক দেশের চেয়েও ভালো বাংলাদেশ।

সোমবার (২৭ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এ কথা বলেন। এ সময় সভাপতিমণ্ডলির সদস্য শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বিএনপির এমপি হারুনুর রশীদ পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি মানবাধিকারের প্রশ্ন তুলেছেন। আমি এই মহান সংসদে দাঁড়িয়ে বলতে চাই, বাংলাদেশের মানবাধিকার অনেক ক্ষেত্রেই মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। কারণ আমি উল্লেখ করছি কীভাবে ভালো। আমাদের দেশে গুয়ানতানামো কারাগারের মতো একটি কারাগার নাই, যেখানে অমানসিক নির্যাতন করা হয়। আমাদের দেশে মা-বাবার কাছ থেকে শিশুকে আলাদা করে দিনের পর দিন বছরের পর বছর রেখে দেওয়া কোথাও হয়নি, যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে রেখে দেওয়া হয়। যখন শিশুরা বড় হয়েছে, তখন তারা তাদের মা-বাবাকে চিনতে পারে নাই, কারণ তাদের আলাদা করে রেখে দেওয়া হয়েছিল। আমাদের দেশে জর্জ ফ্লায়েডের মতো কিলিং আমাদের দেশে হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৭ বছরের ৭ হাজারের বেশি মানুষের পুলিশের গুলিতে নিহত হয়েছে।

ইউরোপের মানবাধিকারের প্রসঙ্গ তুলে তথ্যমন্ত্রী বলেন, ব্রাসেলসে রাস্তায় গুলি করে বোমাবাজদের হত্যা করা হয়েছে। আমাদের দেশে যখন এই ধরনের এনকাউন্টারে কেউ হত্যাকাণ্ডের শিকার হয়, তাহলে তখন নানা ধরনের প্রশ্ন তোলা হয়। আমাদের দেশের মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। উনারা (বিএনপি) মানবাধিকারে কথা বলে ২০১৩,১৪,১৫ সালে মানুষকে পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষকে হত্যা করা হয়েছে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্র তো বটেই অনেক দেশের চেয়ে ভালো।

হাছান মাহমুদ বলেন, মূল্যস্ফীতি নিয়ে কথা হয় প্রায়ই। আমি মুদ্রাস্ফীতির একটি পরিসংখ্যান এই মহান সংসদে উল্লেখ করতে চাই। ২০২২ সালে ভাতের মুদ্রাস্ফীতি হচ্ছে ৭.৭৯ ভাগ, নেপালে ৭.৮৭ ভাগ, ১৩.৮ ভাগ, যুক্তরাষ্ট্রে ৮.৬ শতাংশ এবং যুক্তরাজ্যে ৯.১ শতাংশ, জার্মানি ৭.৯ শতাংশ, রাশিয়ায় ১৭.১ শতাংশ, তুরস্কে ৭৩.৫ শতাংশ, কানাডায় ৬.৮ শতাংশ, নেদারল্যান্ডে ৯.৬ শতাংশ আর বাংলাদেশে গত ১২ মাসে মে মাস পর্যন্ত ৫.৯৯ শতাংশ।

তিনি বলেন, করোনা এবং করোনার পরপরই ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বেই পণ্যের দাম বেড়েছে। আশপাশের কয়েকটি পণ্যের মূল্য এই মহান সংসদে উপস্থাপন করছি। বাংলাদেশ মোটা চালের মূল্য ৪০-৪২ টাকা। যেখানে ভারতে হচ্ছে ৫৯ থেকে ৬৫ রুপি, পাকিস্তানে ৭৭ থেকে ১২৫ রুপি, নেপালে ১০৫ থেকে ১২৫ রুপি, শ্রীলংকায় ২১৬ রুপি। মসুর ডালের দাম বাংলাদেশে ৯৫ বা ১০০ টাকা কেজি। ভারতে ভারতীয় রুপিতে ৯৭ থেকে ১০২ টাকা। সয়াবিন তেল, যেটি নিয়ে অনেক কথা হয়, সেটি বাংলাদেশে আজকের বাজার ১৮০ টাকা। ভারতে ১৮০ থেকে ২৫০ রুপি, পাকিস্তানে ৬০৫ রুপি। নেপালে ৩২০ থেকে ৩৭০ রুপি, শ্রীলংকায় ৮৪০ থেকে ৮৮০ রুপি।

সারাবাংলা/এএইচএইচ/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর