Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আ. লীগসহ ১৩ দলের সঙ্গে ইসির সংলাপ দুপুরে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জুন ২০২২ ১১:৩৬

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কি না, এ বিষয়ে মতামত নিতে আওয়ামী লীগসহ ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার (২৮ জুন) দুপুর ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এই মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হবে।

নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে তিন ধাপে সংলাপে অংশ নিতে আমন্ত্রণ জানায় ইসি। এর আগে গত ১৯ জুন প্রথম ধাপে ১৩টি এবং ২১ জুন দ্বিতীয় ধাপে ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে ইসি। আজ তৃতীয় ও শেষধাপে বাকি ১৩টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। এরমধ্যে প্রথম দুই ধাপের সংলাপে আমন্ত্রণ পাওয়া ২৬টি দলের মধ্যে ৯টি দল সংলাপে অংশগ্রহণ করেনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে সাত সদস্যবিশিষ্ট আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ইভিএম বিষয়ক মতবিনিময় সভায় অংশ নিচ্ছেন। সোমবার (২৮ জুন) দলের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ইসির সংলাপে অংশ নেওয়ার বিষয়টি সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তৃতীয় ধাপে আমন্ত্রণ জানানো ১৩টি রাজনৈতিক দল হল: বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ সাম্যবাদী দল (এম এল), বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়াকার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ, বাংলদেশ ন্যাশনাল আ্ওয়ামী পার্টি- বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশের বিপ্লবী ওয়াকার্স পার্টি, বাংলাদেশের সাংস্কৃতিক মুক্তিজোট পার্টি( মুক্তিজোট)।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি সিইসিসহ চার কমিশনার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনের অন্য সদস্যরা হলেন- সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর এবং আনিছুর রহমান। গত ২৭ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও ইসির বাকি চার সদস্য শপথ নেন। পরদিন ২৮ ফেব্রুয়ারি নতুন কমিশন ইসিতে যোগদান করেন। যোগদানের পর গত ১৩ মার্চ প্রথম শিক্ষক সমাজের সঙ্গে, গত ২২ মার্চ সুশীল সমাজের সঙ্গে এবং গত ৬ ও ১৮ এপ্রিল দুই ধাপে সম্পাদকও সিনিয়র সাংবাদিকদের সংলাপে বসে ইসি। এরই ধারাবাহিতকতায় ইসির নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে মতবিনিময় সভায় অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। গত ১৯ জুন প্রথম ধাপে ১৩টি এবং ২১ জুন দ্বিতীয় ধাপে ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়। আজ ২৮ জুন আরও ১৩টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সারাবাংলা/জিএস/এএম

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর