Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেঙ্গালুরুতে অ্যাপারেল সোর্সিং উইকে অংশ নেবে বিজিএমইএ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ জুন ২০২২ ১৮:১৫

ঢাকা: দেশের শীর্ষস্থানীয় পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ’র একটি প্রতিনিধি দল ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠেয় অ্যাপারেল সোর্সিং উইক ২০২২-এ অংশ নেবে।

বুধবার (২৯ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিজিএমইএ বলছে, বেঙ্গালুরুর শেরাটন গ্র্যান্ড হোয়াইটফিল্ডে দুই দিনের প্রদর্শনীটি শুরু হবে ১ জুলাই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বাণিজ্যমেলাটি বাংলাদেশ ও ভারতের পোশাক ও টেক্সটাইল রফতানিকারকদের মধ্যে ব্যবসায়িক মিথস্ক্রিয়া তরান্বিত করে নতুন বাণিজ্য সুযোগ উন্মোচনের একটি কার্যকর প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। মেলাটি ভারত, বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কাসহ সারাবিশ্বের গার্মেন্টস, ফেব্রিক্স ও অ্যাকসেসরিজ প্রস্তুতকারীদেরসহ শতাধিক অংশগ্রহণকারীদের একই ছাদের নিচে নিয়ে আসবে, যেখানে তারা ব্যবসার সুযোগগুলো অন্বেষণ করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আশা করা যাচ্ছে, ভারতীয় রিটেইলার ও ব্র্যান্ডগুলো এবং ভারতীয় বাজারে কাজ করা আন্তর্জাতিক রিটেইলার ও ব্র্যান্ডগুলোর প্রতিনিধি এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের মতো প্রচলিত বাজারের ক্রেতাদের পাশাপাশি চীন, জাপান ও অস্ট্রেলিয়ার মতো অপ্রচলিত বাজারের ক্রেতারাও এই মেলা পরিদর্শন করতে আসবেন।

বাংলাদেশি পোশাক রফতানিকারকদের নিয়ে গঠিত বিজিএমইএ প্রতিনিধি দলটি টেক্সটাইল, পোশাক ও ফুটওয়্যার শিল্পের নেতাসহ বিভিন্ন ক্লায়েন্টের সঙ্গে ব্যবসায়িক বৈঠক করবে। প্রদর্শনী চলাকালীন বিভিন্ন কার্যক্রম-সেমিনার, প্যানেল আলোচনা, ভেন্ডর ওয়ার্কশপ হবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ ও ভারত, প্রতিবেশী দেশ দু’টির পোশাক ও বস্ত্র শিল্পের উন্নয়নে একে অন্যের পরিপূরক হয়ে পারস্পরিক সুবিধা অর্জনের ব্যাপক সুযোগ রয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশি পোশাকের জন্য ভারত একটি প্রতিশ্রুতিশীল রফতানি বাজার। ভারতে আমাদের পোশাক রফতানি ২০২০ সালে ৩৬৮ দশমিক শূন্য ৯ মিলিয়ন মার্কিন ডলার থেকে ৫১ দশমিক ১৩ শতাংশ বেড়ে ২০২১ সালে ৫৫৬ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে। অন্যদিকে, বাংলাদেশ ভারত থেকে সুতা, কাপড়, রঙ, রাসায়নিক এবং অন্যান্য কাঁচামাল আমদানি করে থাকে।

ফারুক হোসেন আরও বলেন, অ্যাপারেল সোর্সিং উইক ২০২২ দুই দেশের প্রস্তুতকারক ও রফতানিকারকদের কাছাকাছি এনে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অ্যাপারেল সোর্সিং উইক ২০২২-এ অংশ নিতে যাওয়া বাংলাদেশি পোশাক রফতানিকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে— প্যাসিফিক জিন্স লিমিটেড, ইউনিভার্সাল জিন্স লিমিটেড, বান্দো ডিজাইন লি., লায়লা স্টাইলস লি., উটাহ নিটিং অ্যান্ড ডাইং লি., উটাহ ফ্যাশনস লি., পাকিজা নিট কম্পোজিট লি., কেডিএস ফ্যাশন লি., কেডিএস টেক্সটাইল মিলস লি., মাহমুদ জিন্স লি., কেডিএস গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ লি., স্ট্যান্ডার্ড স্টিচেস লি., স্ট্যান্ডার্ড গ্রুপ লি., ডেনিম্যাচ লি., মিসামী গার্মেন্টস লি., তারাসিমা অ্যাপারেলস লি., পশ গার্মেন্টস, মোহাম্মদী গ্রুপ লি., প্রোগ্রেস অ্যাপারেলস, রুট অ্যাপারেলস লি., জায়ান্ট টেক্সটাইল লি., লাউইটেক্স ম্যানুফ্যাকচারিং লি., গ্রিন স্মার্ট শার্ট লিমিটেড, খানটেক্স ফ্যাশনস লিমিটেড, অবন্তী কালার টেক্স লি., থ্রেডমিল ক্লথিং লি., ওয়েলস্ট্যান্ড অ্যাপারেল লি., আরাবি ফ্যাশন লি. এবং ইনটিমেট অ্যাপারেলস লি.।

সারাবাংলা/ইএইচটি/টিআর

অ্যাপারেল সোর্সিং উইক বিজিএমইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর