Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঠাকুরগাঁওয়ে সাঁওতাল বিদ্রোহ দিবস পালন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২২ ২০:৫৮

ঠাকুরগাঁও: নানা আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে ১৬৭ তম ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস তথা সিধু-কানু দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) দিবসটি উপলক্ষে ঠাকুরগাঁও বিশ্ব আদিবাসী পরিষদ ও ইএসডিও যৌথভাবে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঠাকুরগাঁও প্রেসক্লাব চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান করে। পরে ঠাকুরগাঁও প্রেসক্লাবের আনিসুল হক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইএসডিও’র প্রেমদীপ প্রকল্প ও জাতীয় আদিবাসী পরিষদের আয়োজনে সভায় প্রেসক্লাবের সভাপতি মনসুর আলীর সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার উপদেষ্টা ইমরান হোসেন চৌধুরী, ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন, জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি দুলাল তিগ্যা, সাধারণ সম্পাদক বিশু রাম মুরমুসহ অনেকে।

বক্তারা বলেন, ‘ইংরেজ আমলে স্থানীয় জমিদার, মহাজন ও ইংরেজদের রাজস্ব ও কৃষি নীতির বিরুদ্ধে সাঁওতালরা ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলে। এই আন্দোলনে নেতৃত্ব দেয় চার মুরমু ভাই- সিধু, কানু, চাঁদ ও ভৈরব। এটাই ইংরেজদের বিরুদ্ধে এ উপমহাদেশে প্রথম গণ বিদ্রোহ। এ বিদ্রোহে আত্মাহুতি দেন ও মৃত্যুদণ্ডের শিকার হন এই ৪ ভাই, আর তাদের এক বোন নৃশংসভাবে ধর্ষণ ও হত্যাকাণ্ডের শিকার হন।’

পরে আদিবাসী শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সারাবাংলা/এমও

ঠাকুরগাঁও সাঁওতাল বিদ্রোহ দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর