Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চরভদ্রাসন পাইলট হাইস্কুল সরকারিকরণের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২২ ২১:৩২

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: ফরিদপুরের চরভদ্রাসন পাইলট হাইস্কুল জাতীয়করণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শিক্ষা মন্ত্রণালয়কে ৯০ দিনের মধ্যে স্কুলটি জাতীয়করণ করে এ বিষয়ে আদেশ জারি করতে বলেছেন আদালত।

বৃহস্পতিবার (৩০ জুন) চরভদ্রাসন পাইলট হাইস্কুল জাতীয়করণ প্রশ্নে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মমতাজ উদ্দিন ফকির এবং আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. মাজেদুল কাদের, ইমরুল কায়েস খান এবং মো. সোয়েব মাহমুদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের পর আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব বলেন, ‘চরভদ্রাসন পাইলট হাইস্কুল ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলার সবচেয়ে পুরনো এবং স্বনামধন্য একটি প্রতিষ্ঠান। ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হলেও স্কুলটি জাতীয়করণ করা হয়নি।’

২০১৪ সালে স্কুলটি জাতীয়করণের জন্য প্রাথমিকভাবে নির্বাচন করে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরবর্তীতে ২০১৬ সালের জানুয়ারি মাসে স্কুল কর্তৃপক্ষ স্কুলের সমস্ত স্থাবর-অস্থাবর সম্পত্তি আইন অনুযায়ী সরকারের কাছে হস্তান্তর করে। এরপর অর্থ মন্ত্রণালয় থেকে অনাপত্তিসহ প্রয়োজনীয় বাজেট বরাদ্দ হলেও শিক্ষা মন্ত্রণালয় স্কুলটি জাতীয়করণের জন্য চূড়ান্ত পদক্ষেপ নেয়নি।

এরপর বিষয়টি নিষ্পত্তির জন্য ২০১৮ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট শিক্ষা মন্ত্রণালয়কে ওই বিষয়টি ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

উচ্চ আদালতের আদেশের আলোকে শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ সালে একটি চিঠি দিয়ে জাতীয়করণ প্রক্রিয়া আটকে দেয়। এবং শিক্ষা মন্ত্রণালয় জানিয়ে দেয় যে, একই উপজেলায় একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় থাকা অবস্থায় আরেকটি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের সুযোগ নেই।

পরে ২০১৮ সালে শিক্ষা মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে আরেকটি রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন। আজ জারিকৃত ওই রুল যথাযথ ঘোষণা করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

চরভদ্রাসন পাইলট হাইস্কুল

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর