Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নববর্ষের বর্ণিল আয়োজন জাপান মিশনে


২১ এপ্রিল ২০১৮ ১৭:৪৯

স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকা: বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপন করলো জাপানের বাংলাদেশি দূতাবাস। শুক্রবার (২০ এপ্রিল) দেশটির রাজধানী টোকিওর বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, মঙ্গল ও আনন্দের বারতা নিয়ে প্রতি বছর বাংলা নববর্ষ আসে বাঙ্গালীর জীবনে। দেশের গন্ডি পেরিয়ে নববর্ষ ছুঁয়ে যায় প্রবাসে অবস্থানকারী সকল বাংলাদেশী, এমনকি বিদেশিদেরকেও। জাপানও এর ব্যতিক্রম নয়। বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে গতকাল শুক্রবার জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ হাউসে বিদেশি বন্ধুদের সম্মানে নববর্ষ উদযাপন ও মধ্যাহ্ন ভোজনের আয়োজন করে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির মধ্যে উপস্থিত ছিলেন জাপানের একাধিক সংসদ সদস্য, জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, জাপান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়য়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

অতিথিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি তাঁদের উত্তরীয় দিয়ে বরণ করে নেন।

বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাস ভবনকে বাংলার ঐতিহ্যবাহী সাঁজে সাজিয়ে তোলা হয়। মনের মাধুরী মেশানো আল্পনার রঙ্গে রাঙ্গিয়ে দেয়া হয় অতিথিদের আগমন ও অভ্যর্থনা স্থান।

দূতাবাসের দেয়ালে দেয়ালে শোভা পায় আবহমান বাংলায় নববর্ষ উদযাপনের অনন্য উপাদান নানান রঙের মুখোশ। রাষ্ট্রদূতসহ দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা আনন্দঘন পরিবেশে এই সাজ-সজ্জায় অংশ নেন।

এছাড়া মেহেদি রঙ্গে বিদেশি বন্ধুদের হাত রঙিন করার ব্যবস্থা ছিল। অনেক বিদেশি বন্ধু তাঁদের হাতে বাংলাদেশি মেহেদি দিয়ে আল্পনা করিয়েছেন পরম আনন্দে। বিভিন্ন দেশের মহিলা অতিথিদের চুরি এবং টিপ পরিয়ে দেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বিদেশি বন্ধুদের বাংলাদেশি ঐতিহ্যবাহী ও বাঙ্গালিয়ানা খাবার দিয়ে আপ্যায়ন করেন। বিভিন্ন রকমের খাবারের মধ্যে ছিলো বাংলাদেশের ইলিশ, পোলাও, গরু ভুনা, জিলাপি, ক্ষীরমোহন, চমচম ইত্যাদি উল্লেখযোগ্য।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বাংলাদেশের তৈরী নকশিকাঁথা ও অন্যান্য সামগ্রীর সমাহার নিয়ে একটি প্রদর্শনীও আয়োজন করা হয়।

সারাবাংলা/জেআইএল/এমএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর