Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
২ জুলাই ২০২২ ১৭:৩৭

জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া, এমন আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির ফেডারেল নেটওয়ার্ক এজেন্সির প্রধান ক্লাউস ম্যুলার। তিনি বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে নর্ডস্ট্রিম ১ পাইপলাইনের গ্যাস সরবাহ বন্ধ হয়ে যেতে পারে।

তার সন্দেহ, গ্যাস লাইনে নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য যে ১১ দিন সময় দরকার তা দীর্ঘায়িত করতে পারে রাশিয়া। এর পেছনে থাকবে রাজনৈতিক উদ্দেশ্য।

তিনি বলেন, রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দিলে বিষয়টিকে খুব গুরুত্বসহকারে দেখতে হবে এবং গ্যাসের ব্যবহার কমিয়ে আনতে হবে।

প্রসঙ্গত, ইউক্রেনে হামলার পর ইউরোপের দেশগুলোর সঙ্গে উত্তেজনার প্রেক্ষিতে বেশ কয়েকটি দেশে গ্যাস রফতানি বন্ধ করে দিয়েছে রাশিয়া। ধারণা করা হচ্ছে, বিভিন্ন নিষেধাজ্ঞার জবাবেই এমন পদক্ষেপ নিয়েছে রুশ প্রশাসন।

তবে ম্যুলার আশ্বস্ত করে বলেন, রাশিয়া সরবরাহ বন্ধ করে দিলে শুধু গ্যাসের ওপরই চাপ পড়বে। বিদ্যুৎ এবং জ্বালানি তেলের সংকট তৈরি হবে না।

তাছাড়া এমন পরিস্থিতি তৈরি হলে জার্মানিতে কোনো গ্যাস থাকবে না বিষয়টি এমন নয়। এসময় নেদারল্যান্ডস এবং নরওয়েকে জার্মানির গ্যাসের সম্ভাব্য উৎস হিসেবে উল্লেখ করেন।

জার্মানির ভেল্ট আম সনটাগ পত্রিকাকে তিনি বলেন, গ্যাস সংকট শুরু হলে বাসা-বাড়িতে শুধু জরুরি প্রয়োজনে দিনের একটি নির্দিষ্ট সময় গরম পানি সরবরাহের ব্যবস্থা রাখা হবে।

সারাবাংলা/একেএম

গ্যাস সরবরাহ বন্ধ জার্মানি টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর