Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রত্যক্ষ ভোটে ৩২ দিনে ৭০ কমিটি ঢাকা উত্তর বিএনপির

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট
২ জুলাই ২০২২ ২২:১৫

ঢাকা: ‘ঢাকার নিষ্ক্রিয় ভূমিকার কারণে আন্দোলন সফল হয়নি’— এই বদনাম ঘুচাতে কোমড় বেঁধে নেমেছে আমান উল্লাহ আমান এবং আমিনুল হকের নেতৃত্বাধীন ঢাকা মহানগর (উত্তর) বিএনপি। প্রত্যক্ষ ভোটের মাধ্যমে গত ৩২ দিনে ঢাকা উত্তরের ৭১টি ওয়ার্ডের মধ্যে ৭০টিতে নতুন কমিটি গঠন করেছেন তারা। ঢাকা মহানগর (উত্তর) বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিএনপির হাইকমান্ডের নির্দেশে গত ১ জুন থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির ৭১টি ওয়ার্ডে নতুন কমিটি গঠন কার্যক্রম শুরু হয়। প্রথম দিন ৪৪, ৪৫, ৪৬ ও ১ নম্বর ওয়ার্ডে প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। এরপর প্রায় প্রতিদিন ৪/৫টা করে ওয়ার্ডে সম্মেলন ডেকে প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হয়।

বিজ্ঞাপন

সর্বশেষ শনিবার (২ জুলাই) ঢাকা মহানগর উত্তর বিএনপির মোহাম্মদপুর থানার ২৯, ৩১, ৩২, ৩৩ ও ৩৪ ওয়ার্ডে কাউন্সিলের মাধ্যমে প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। একজন প্রার্থী করোনা আক্রান্ত হওয়ায় একটি ওয়ার্ডের কাউন্সিল স্থগিত রাখা হয়।

গত বছর ২ আগস্ট হাবীব-উন-নবী খান সোহেল ও আবদুল কাউয়ুমকে সরিয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখায় আহ্বায়ক কমিটি দেয় বিএনপি। উত্তরের নেতৃত্বে আসেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান। আর দক্ষিণের নেতৃত্ব আসেন চেয়ারপারসনের আরেক উপদেষ্টা আবদুস সালাম।

আমান উল্লাহ আমানের নেতৃত্বে ঢাকা মহানগর উত্তরে ৪৭ সদস্যের এবং আব্দুস সালামের নেতৃত্বে দক্ষিণে ৪৯ সদস্যের কমিটিকে দ্রুততার সঙ্গে পূর্ণাঙ্গ কমিটিতে রূপদানের তাগিদ দেওয়া হয়। ঢাকা দক্ষিণের সদস্য সচিব করা হয় রফিকুল ইসলামকে। আর উত্তরের সদস্য সচিব করা হয় সাবেক ফুটবলার আমিনুল হককে।

বিজ্ঞাপন

সূত্র মতে, দলের হাউকমান্ডের নির্দেশে গঠিত ওই কমিটি নিয়ে বিএনপি নেতাকর্মীদের ভেতর নানা কানাঘুষা শুরু হয়। ওই সময় বলা হয়- সারাজীবন ঢাকা দক্ষিণে রাজনীতি করা কেরাণীগঞ্জের সাবেক সংসদ সদস্য আমান উল্লাহ আমান এবং জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হককে ঢাকা উত্তরের দায়িত্ব দেওয়াটা মোটেই বিবেচনাপ্রসূত সিদ্ধান্ত নয়। তাদের পক্ষে দল গোছানো কঠিন হয়ে পড়বে।

তাছাড়া অতীতে ঢাকা উত্তর বিএনপির ওয়ার্ড কমিটি গঠন নিয়ে দলের দুই নীতি নির্ধারকের মধ্যে অন্তর্দ্বন্দ্ব সৃষ্টি হওয়ায় এই আশঙ্কা আরও প্রবল হয়ে ওঠে যে, আমান উল্লাহ আমান এবং আমিনুল হকের পক্ষে কাজটি করে ওঠা সম্ভব নাও হতে পারে।

কিন্তু সব শঙ্কা উড়িয়ে দিয়ে দায়িত্ব পাওয়ার পরপরই কাজে নেমে পড়েন আমান উল্লাহ আমান এবং আমিনুল হক। ঢাকা উত্তরের ৭১টি সাংগঠনিক ইউনিটকে নির্দেশ দেন কাউন্সিল আয়োজনের জন্য। নিজেদের মধ্যে শলা-পরামর্শের ভিত্তিতে নেতা নির্বাচনের প্রাথমিক কাজটিও সেরে রাখারও নির্দেশ দেন তারা।

এরপর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকনির্দেশনা এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের তত্ত্বাবধানে গত ১ জুন থেকে ঢাকা মহানগর উত্তরে ওয়ার্ড সম্মেলন শুরু করে আমান উল্লাহ আমান এবং আমিনুল হকের নেতৃত্বাধীন কমিটি। এর মধ্যে গাবতলীর ৪, ১৪, ১৬ ও ৯৪ নম্বর ওয়ার্ড সম্মেলন এবং বাড্ডার একটি সম্মেলনে সরাসরি উপস্থিত হন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কয়েকটি সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য ও ভাইস চেয়ারম্যানরা উপস্থিত থেকে ওয়ার্ড কমিটির সম্মেলনগুলোকে সফল করে তোলেন।

দলীয় সূত্র মতে, অতীতে কমিটি গঠনের ক্ষেত্রে পদবাণিজ্য এবং আর্থিক লেন-দেনের বিষয়টি নিয়ে দলীয় পরিমণ্ডলে নানা গুঞ্জন ও সমালোচনা থাকায় এবার প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নেতা নির্বাচনের সিদ্ধান্ত নেন বিএনপির হাইকমান্ড। সিদ্ধান্ত অনুযায়ী, ৭১টি ওয়ার্ডে গোপন ব্যালটের মাধ্যমে প্রত্যক্ষ ভোটে কমিটির প্রধান দু’টি পদ- সভাপতি, সাধারণ সম্পাদক নির্বাচন করছে ঢাকা উত্তর বিএনপি। তবে কোনো ওয়ার্ডে যদি আগ্রহী প্রার্থীদের মধ্যে সমঝোতা হয়ে যায়, সেক্ষেত্রে ভোট ছাড়াই কমিটি গঠন করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আমান উল্লাহ আমান সারাবাংলাকে বলেন, ‘সংগঠনের ভিত মজবুত করতে এবং আন্দোলনের উপযোগী কমিটি গঠন করতে প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হচ্ছে। বড় দুই পদের জন্য ভোটে অংশ নিয়ে যারা জয়ী হতে পারছেন না তাদের কমিটির অন্যান্য গুরুত্বপূর্ণ পদে রাখা হচ্ছে। এতে করে সবার মধ্যেই সন্তুষ্টি বিরাজ করছে।’

‘কেন্দ্র থেকে চাপিয়ে দেওয়া কমিটি নয়, ভোট দিয়ে নিজেরাই নিজেদের নেতা নির্বাচন করছে ওয়ার্ডের নেতাকর্মীরা। সুসংগঠিত এই কমিটি নিয়েই বর্তমান সরকারের বিরুদ্ধে আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলব। আপাতত এটাই আমাদের লক্ষ্য’— বলেন আমান উল্লাহ আমান।

সারাবাংলা/এজেড/পিটিএম

আমান উল্লাহ আমান আমিনুল হক ঢাকা উত্তর বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর