Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ কোটির বেশি ফি নেওয়ার অভিযোগ, আইনজীবীর ৬ ব্যাংক হিসাব জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০২২ ১৮:৩৬

ঢাকা: মামলা সমঝোতার জন্য গ্রামীণ টেলিকম থেকে ১২ কোটির বেশি টাকা ফি নেওয়ার অভিযোগ উঠেছে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউসুফ আলীর বিরুদ্ধে। এ পরিপ্রেক্ষিতে তার তিনটি ব্যাংক হিসাব, তার সহযোগী দুই আইনজীবীর দু’টি এবং তার চেম্বারের ব্যাংক হিসাব জব্দ (ফ্রিজ) করা হয়েছে।

রোববার (৩ জুলাই) আইনজীবী ইউসুফ আলী তার ব্যাংক হিসাব জব্দের বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন। সারাবাংলাকে তিনি বলেন, ‘সকালে খবর পেয়ে ব্যাংকে খোঁজ নিয়ে দেখেছি আমার ও আমার চেম্বারের ছয়টি অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। আমি ব্যাংক কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছিলাম কার নির্দেশে এসব অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। তারা এ বিষয়ে তাৎক্ষণিক কোনো তথ্য জানাতে পারেনি।’

তবে আদালতের নির্দেশে এসব অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়নি। বাংলাদেশ ব্যাংক অথবা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশে এসব অ্যাকাইন্ট ফ্রিজ করা হয়ে থাকতে পারে বলে জানান তিনি।

আরও পড়ুন:

এর আগে, গত ৩০ জুন গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানিতে রিটকারীদের আইনজীবীকে ১২ কোটি টাকার বিনিময়ে সমঝোতার প্রসঙ্গ তোলে হাইকোর্ট। পরে গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত শ্রমিকদের পাওনা বকেয়া টাকার মধ্যে কে কত টাকা পেয়েছেন, সে বিষয়ে আগামী ২ আগস্ট তথ্য দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।

ওইদিন বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ বলেছেন, ‘আমরা শুনেছি শ্রমিকদের আইনজীবীকে অর্থের বিনিময়ে হাত করে তাদের মামলায় আপস করতে বাধ্য করা হয়েছে।’ হাইকোর্ট বলেন, ‘আদালতকে ব্যবহার করে অনিয়ম যেন না হয়। যদি সবকিছু আইন অনুযায়ী না হয় তবে বিষয়টি সিরিয়াসলি দেখা হবে। আমি চাই না কোর্ট এবং আইনজীবীর সততা নিয়ে কোনো প্রশ্ন উঠুক।’

এ সময় আদালত বিস্ময় প্রকাশ করে আরও বলেন, ‘বাংলাদেশ কেন, উপমহাদেশের এমন কোনো আইনজীবী জন্ম নেয়নি যার ফিস ১২ কোটি টাকা হবে।’ এক পর্যায়ে আদালত গ্রামীণ টেলিকমের আইনজীবীকে জিজ্ঞেস করেন, ‘আপনি কত টাকা ফিস নিয়েছেন?’ তখন আইনজীবী বলেন, ‘আমি ২০ লাখ টাকা নিয়েছি। আদালত বলেন, আপনি তো ২০ লাখ নিয়েছেন, কিন্তু চাকরিচ্যুত শ্রমিকদের আইনজীবী কীভাবে ১২ কোটি টাকা নেন।’ এর পর শ্রমিকরা কে কত টাকা পেয়েছেন তার তালিকা দাখিলের জন্য আগামী ২ আগস্ট দিন ধার্য করে দেন আদালত।

আদালতে গ্রামীণ টেলিকমের পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। শ্রমিকদের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ইউসুফ আলী।

এর আগে, মামলা প্রত্যাহারের শর্তে গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত ১৭৬ জন শ্রমিকের পাওনা বাবদ ৪৩৭ কোটি টাকায় সমঝোতা করে গ্রামীণ টেলিকম। তার আগে গত ৭ ফেব্রুয়ারি শ্রমিক-কর্মচারীদের প্রাপ্য পাওনাদি আদায়ের লক্ষ্যে গ্রামীণ টেলিকমের অবসায়ন চেয়ে হাইকোর্টে আবেদন (মামলা নং-২৭১/২০২১) করা হয়। গ্রামীণ টেলিকমের শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষে এ আবেদন দায়ের করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

১২ কোটি টাকা টপ নিউজ ফি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর