Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইদের আগের শুক্র-শনিবার শিল্প এলাকায় ব্যাংক খোলা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০২২ ১৮:৫৭

ঢাকা: ইদুল আজহা সামনে রেখে শিল্প এলাকাগুলোতে সাপ্তাহিক দুই ছুটির দিনেও ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তৈরি পোশাক শিল্প খাতে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে আগামী শুক্রবার (৮ জুলাই) ও শনিবার (৯ জুলাই) বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সংশ্লিষ্ট শাখাগুলো খোলা রাখতে বলা হয়েছে নির্দেশে।

রোববার (৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনাটি দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন ইদুল আজহার আগে তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের রফতানি বিল পরিশোধের (বিক্রয়) প্রয়োজন পড়বে। এ অবস্থায় ওই শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ৮ ও ৯ জুলাই পূর্ণ দিবস খোলা রাখার নির্দেশ দেওয়া হলো।

আরও বলা হয়েছে, ওই দুই দিন বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং ব্যবস্থা চালু থাকবে। তবে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুরূপে পরিচালনার স্বার্থে ওই এলাকার বাইরে অবস্থিত কোনো ব্যাংক শাখার ওপর চেক দেওয়া যাবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, আগামী ১০ জুলাই সারাদেশে পবিত্র ইদুল আজহা উদযাপন করা হবে। ইদ উপলক্ষে আগামী ৯, ১০ ও ১১ জুলাই সরকারি সাধারণ ছুটি রয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক ব্যাংক খোলা শিল্প এলাকা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর