Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রানা প্লাজার হত্যা মামলায় সাক্ষ্য দিলেন আরও ২ জন

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০২২ ১৯:২৮

ঢাকা: রাজধানী ঢাকার অদূরে সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় আরও দুই জন সাক্ষ্য দিয়েছেন। তারা হলেন আফজাল হোসেন ও কাজী আরিফুল ইসলাম।

রোববার (৩ জুলাই) ঢাকার জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার আদালতে তারা সাক্ষ্য দেন। আদালত পরবর্তী সাক্ষ্য নেওয়ার জন্য আগামী ২৩ আগস্ট দিন নির্ধারণ করেছেন।

আসামি পক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ এ তথ্য জানান। তিনি বলেন, আজ (রোববার) আফজাল হোসেন ও কাজী আরিফুল ইসলাম নামে দু’জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন। আগামী ২৩ আগস্ট এই মামলায় ফের সাক্ষ্য নেওয়া হবে।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ভবন ধসে পড়ে। স্মরণকালের ভয়াবহতম এই দুর্ঘটনায় ওই ভবন থেকে ১ হাজার ১১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া মরদেহের মধ্যে ৮৪৪টি নিহতদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ডিএনএ পরীক্ষার নমুনা রেখে ২৯১ জনের অশনাক্ত লাশ জুরাইন কবরস্থানে দাফন করা হয়। এছাড়াও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও ১৯ জন।

এদিকে, রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে ২ হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার হয়। এর মধ্যে ১ হাজার ৫২৪ জন আহত হন। তাদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন ৭৮ জন।

রানা প্লাজা ধসের ঘটনায় সোহেল রানাসহ ২১ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়। এছাড়া রানা প্লাজা ধসে নিহত হওয়ার ঘটনাকে হত্যাকাণ্ড আখ্যায়িত করে আদালতে আরেকটি মামলা করেন গার্মেন্ট শ্রমিক জাহাঙ্গীর আলমের স্ত্রী শিউলি আক্তার।

২০১৫ সালের ১ জুন ৪১ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর। ২০১৬ সালের ১৮ জুলাই ভবন মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

সারাবাংলা/এআই/টিআর

রানা প্লাজা রানা প্লাজা ধস


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর