Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়ন প্রকল্পের সভায় ব্যয় করা যাবে না সম্মানির অর্থ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০২২ ২২:৪৭

ফাইল ছবি

ঢাকা: দৈশীয় ও বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে এবার উন্নয়ন প্রকল্পের বিভিন্ন সভায় সম্মানি বাবদ কোনো অর্থ ব্যয় না করার নির্দেশ দিয়েছে সরকার। এই নির্দেশের অধীনে উন্নয়ন প্রকল্পের কোনো ধরনের সভাতেই সম্মানি বাবদ কোনো অর্থ ব্যয় করা যাবে না।

রোববার (৩ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট-১১ শাখা থেকে জারি করা এক পরিপত্রে এ নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি থেকে শুরু করে সব ধরনের প্রতিষ্ঠানের জন্য এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে ২০২২-২৩ অর্থবছরে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের উন্নয়ন বাজেট ও নিজস্ব তহবিলের আওতায় বাস্তবায়নাধীন সব ধরনের প্রকল্প, কর্মসূচি, স্কিমের ক্ষেত্রে সম্মানি বাবদ অর্থ ব্যয় করা যাবে না।

আরও পড়ুন- ব্যয় কমাতে সব ধরনের যানবাহন কেনায় নিষেধাজ্ঞা সরকারের

এ ক্ষেত্রে ‘৩২৫৭২০৬-সম্মানি’ অর্থনৈতিক কোডের বরাদ্দ থেকে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি), প্রকল্প স্টিয়ারিং কমিটি (পিএসসি), বিভাগীয় প্রকল্প মূল্যায়ন কমিটি (ডিপিইসি), বিশেষ প্রকল্প মূল্যায়ন কমিটি (এসপিইসি) এবং বিভাগী বিশেষ মূল্যায়ন কমিটির (ডিএসপিইসি) সব ধরনের সভা এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত হবে।

চলমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে সরকার আরও আগেই ব্যয় সংকোচন নীতিতে হাঁটতে শুরু করেছে। শুরুতে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিতসহ সব ধরনের প্রতিষ্ঠানে কর্মরতদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা জারি করে সরকার। পরে আজ রোববারই পৃথক এক পরিপত্রে সব ধরনের যানবাহন কেনায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া জরুরি ও অপরিহার্য বিবেচনায় আপ্যায়ন ব্যয়, ভ্রমণ ব্যয়, অন্যান্য মনিহারি, কম্পিউটার ও আনুষঙ্গিক এবং বৈদ্যুতিক সরঞ্জাম ও আসবাবপত্র খাতেও ব্যয় বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ খরচের নির্দেশ দেওয়া হয়।

ওই পরিপত্রে আরও বলা হয়েছে, দেশের ভেতরে প্রশিক্ষণের ক্ষেত্রে প্রশিক্ষণ খাতে (প্রশিক্ষণ প্রতিষ্ঠান ছাড়া) বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা যাবে। এসব খাতে বরাদ্দ করা অর্থ অন্য কোনো খাতে পুনঃউপযোজন করা যাবে না। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনে জারি করা পরিপত্রটি অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সারাবাংলা/জিএস/টিআর

কৃচ্ছ্রতাসাধন টপ নিউজ প্রকল্প সভায় সম্মানি ব্যয় সংকোচন সম্মানি স্থগিত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর