Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আশুলিয়ায় তুরাগ তীরে জমে উঠেছে পশুর হাট

মো. শরিফ শেখ, লোকাল করেসপন্ডেন্ট
৪ জুলাই ২০২২ ০৯:৫১

সাভার: পবিত্র ইদুল আজহার বাকি আছে আর মাত্র ৫ দিন। আশুলিয়া বাজার ব্রিজ সংলগ্ন তুরাগ নদীর তীরে জমে উঠেছে কোরবানির পশুর হাট। দিন যতই ঘনিয়ে আসছে ততই হাঁকডাক আর ব্যস্ততা বাড়ছে তুরাগ নদীর তীরের এই পশুর হাট।

দূরদূরান্ত থেকে হাটে আসছে গরু, ছাগল ও মহিষ। ৫০ হাজার টাকা থেকে শুরু করে ১০ লাখ টাকা মূল্যের বিশালাকৃতির গরু নিয়ে এই হাটে এসেছেন ব্যাপারিরা।

এই পশুর হাটের ইজারাদার নজরুল ইসলাম জানান, এই হাটে স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি থাকছে ব্যাপারিদের থাকা খাওয়া ও নিরাপত্তার ব্যবস্থা, জালটাকা শনাক্ত করার মেশিন, অপ্রীতিকর যেকোনো ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাম্প স্থাপন, বৃষ্টি থেকে ক্রেতা বিক্রেতাদের নিরাপদে রাখতে ছাউনিসহ নানান সুব্যবস্থা।

তিনি আরও জানান, স্বাস্থ্যবিধি মানার জন্য মাস্ক স্যানিটাইজার বিতরণ করতে হাটে শতাধিক কাজ করে যাচ্ছে শতাধিক স্বেচ্ছাসেবক।

হাটের ব্যাপারিরা জানান, ক্রেতার সমাগমে তারা সন্তুষ্ট। জালনোট শনাক্তকরণ ব্যবস্থা নিশ্চিত করাসহ নিরাপত্তা নিশ্চিত করতে হাটে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ক্রেতারা বলছেন, প্রথমদিকে গরুর ব্যাপারীরা বাড়তি দাম চাইলেও এখন ন্যায্যমূল্যে গরু ছাড়তে শুরু করেছেন। সাধ আর সাধ্যের মধ্যে পছন্দের পশুর এই হাটে যাতায়াত ব্যবস্থা ভালো পাওয়ায় বেচাকেনাও জমে উঠেছে আশুলিয়া বাজার ব্রিজ সংলগ্ন তুরাগ নদীর তীরে কোরবানির পশুর হাট।

হাসিলের বিষয়ে তিনি বলেন, এই হাটে শতকরা পাঁচ টাকা হারে কোরবানীর পশুর হাসিল আদায় করার কথা রয়েছে। তবে অধিকাংশ ক্রেতার আবদার পূরণের লাভের অংশ থেকেও অনেক ছাড় দিতে হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

কোরবানির পশুর হাট টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর