Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহারাষ্ট্রে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করলেন একনাথ সিন্ধে

আন্তর্জাতিক ডেস্ক
৪ জুলাই ২০২২ ১৫:২৮

মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে বিধানসভায় তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছেন। সোমবার (৪ জুলাই) আস্থা ভোটে বড় ব্যবধানে জয় পান তিনি।

এনডিটিভির খবরে বলা হয়, আস্থা ভোটে একনাথ সিন্ধে পেয়েছেন ১৬৪ ভোট। তার বিরুদ্ধে পড়েছে ৯৯ ভোট। তবে এর আগে রোববার স্পিকার নির্বাচনের সময় বিরোধীরা ১০৭ ভোট পেয়েছিল। এর এক দিন পর ৮টি ভোট কমে গেছে বিরোধীদের।

জানা গেছে, রোববারের স্পিকার নির্বাচনের পর বিরোধী জোট থেকে একনাথ সিন্ধে শিবিরে চলে যান এক বিধায়ক। বাকি সাতজন দেরিতে পৌঁছানোর কারণে ভোট দিতে পারেননি। এদের মধ্যে কংগ্রেস নেতা অশোক চৌহানও রয়েছেন।

এর আগে, মহারাষ্ট্রে ক্ষমতাসীন জোটের বিধায়কদের বড় একটি অংশ শিবসেনার জ্যেষ্ঠ বিদ্রোহী নেতা একনাথ সিন্ধের নেতৃত্বে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে অবস্থান নেন। ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারায় ওই জোট সরকার। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। পরে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে পদত্যাগ করলে ৩০ জুন মুখ্যমন্ত্রী পদে শপথ নেন একনাথ সিন্ধে।

বৃহস্পতিবার (৩০ জুন) রাজ্য গভর্নরের ডাকা বিধানসভার ফ্লোর টেস্ট স্থগিত করার জন্য উদ্ধব ঠাকরে এবং তার দল শিবসেনার একটি অংশ আদালতে যায়।  তবে আদালত জানান, আস্থা ভোটের পর ১১ জুলাই এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেওয়া হবে। আজ একনাথ সিন্ধে বিধানসভায় সংখ্যাবল প্রমাণ করলেন।

মহারাষ্ট্রে শিব সেনা নেতা উদ্ধব ঠাকরের সঙ্গে রয়েছে আঞ্চলিক ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসসহ আরও কয়েকটি ছোট ও স্বতন্ত্র দল। আর শিবসেনার বিদ্রোহী নেতা মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধের সঙ্গে রয়েছে বিজেপি। বিজেপি নেতা এবং ওই রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নিবাস একনাথ সিন্ধের নতুন সরকারে উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

সারাবাংলা/আইই

উদ্ধব ঠাকরে একনাথ সিন্ধে টপ নিউজ মহারাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর