Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় বন্যা, প্রায় ৮০ হাজার মানুষ বাড়ি ছেড়েছেন

আন্তর্জাতিক ডেস্ক
৫ জুলাই ২০২২ ১০:৫৯

মুষলধারে বৃষ্টিতে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ওই অঞ্চলের নদীগুলোতে বিপৎসীমা অতিক্রম করে পানি প্রবাহিত হচ্ছে। প্রধান শহর সিডনির পশ্চিম শহরতলির প্রায় ৫০ হাজার বাসিন্দাদের এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়স্থলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এর আগে সোমবার আরও প্রায় ৩০ হাজার মানুষ বাড়ি ছেড়েছেন।

বেশ কয়েকটি নদী প্লাবিত হওয়ায় আরও প্রায় ৫০টি এলাকার বাসিন্দাদের সতর্ক করে বলা হয়েছে, তারা যে কোনো সময় বাড়ি ছাড়ার নির্দেশ পেতে পারেন। সে অনুযায়ী প্রস্তুতি নিয়ে রাখার আহ্বান জানানো হয়েছে। সিডনির নিকটবর্তী হান্টার এবং ইল্লাওয়ারা অঞ্চলেও ভারী বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে এসব অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, নিউ সাউথ ওয়েলস রাজ্যের বহু ঘরবাড়ি ও রাস্তাঘাট ডুবে গেছে। হাজার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ইতিমধ্যে বৃহত্তর সিডনিতে প্রায় ১০০টি স্থানান্তর নির্দেশনা জারি করেছে প্রশাসন।

সিডনিতে বৃষ্টি সহসাই কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সোমবার (৪ জুলাই) দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, সিডনি উপকূলীয় এলাকায় নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে তৃতীয় দিনের মতো ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। কর্তৃপক্ষ মুষলধারে বৃষ্টির কারণে বন্যার পাশাপাশি ভূমিধসেরও আশঙ্কা করছে। এ সংক্রান্ত সতর্কতা জারি করা হয়েছে।

নিউ সাউথ ওয়েলসের কিছু এলাকায় গত চার দিনে ৮০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে রেকর্ড করা হয়েছে। আবহাওয়া দফতর বলছে, বৃহত্তর লন্ডনে এক বছরে যে পরিমাণ বৃষ্টিপাত হয়, এবার চার দিনে নিউ সাউথ ওয়েলসে তার থেকেও বেশি বৃষ্টিপাত হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার সন্ধ্যায় অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার চলমান বন্যাকে একটি প্রাকৃতিক দুর্যোগ বলে ঘোষণা করেছে। এর ফলে বন্যাকবলিত বাসিন্দাদের জরুরি তহবিল সহায়তা পাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

সারাবাংলা/আইই

অস্ট্রেলিয়া বন্যা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর