Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালু হলো অভিবাসন কমপ্যাক্ট টাস্কফোর্স

স্টাফ করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২২ ২২:১৩

ঢাকা: অভিবাসন বিষয়ক বৈশ্বিক চুক্তি-জিসিএম বাস্তবায়ন, নিরীক্ষণ ও পর্যালোচনা করতে বাংলাদেশ সরকার অভিবাসন কমপ্যাক্ট টাস্কফোর্স গঠন করেছে।

মঙ্গলবার (৫ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই টাস্কফোর্স চালু করে। এটি নিরাপদ ও সুশৃঙ্খল অভিবাসন নিশ্চিত করতে সহযোগিতা করবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

এ সময় বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা এবং বাংলাদেশে জাতিসংঘের অভিবাসন বিষয়ক নেটওয়ার্কের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বহুপাক্ষিক পর্যায়ে বাংলাদেশ তার কূটনৈতিক কর্মকাণ্ডে অভিবাসনকে ধারাবাহিকভাবে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

তিনি বলেন, গ্লোবাল কমপ্যাক্ট ফর মাইগ্রেশন (জিসিএম) বাস্তবায়নে চ্যাম্পিয়ন কান্ট্রি হিসেবে স্বীকৃত দেশ হিসেবে অভিবাসনের বিষয়গুলো এগিয়ে নিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ থাকব।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নেতৃত্বে আরও ১২টি মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সমন্বয়ে এই টাস্কফোর্স গঠন করা হয়েছে। এর কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ জাতিসংঘ অভিবাসন নেটওয়ার্ক সহযোগিতা করবে।

পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়ছে, অভিবাসন এখন বৈশ্বিক বাস্তবতা কারণ বিশ্বব্যাপী বর্তমানে প্রায় ২৮ কোটিরও বেশি অভিবাসী রয়েছে। এদের অনেকেই রূঢ় বাস্তবতার মুখোমুখি হন প্রায়শই। তাই এদের নিরাপদ, সুশৃঙ্খল এবং বৈধ অভিবাসন নিশ্চিত করার দায়বদ্ধতার জায়গা থেকে ২০১৮ সালে জাতিসংঘে অভিবাসন বিষয়ক বৈশ্বিক চুক্তি-জিসিএম গৃহীত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই চুক্তি বাস্তবায়নের জন্য জাতিসংঘের অভিবাসন বিষয়ক নেটওয়ার্ক বাংলাদেশ সরকারকে একটি আন্তঃমন্ত্রণালয় ব্যবস্থা তৈরির সুপারিশ করে। এই ব্যবস্থা জিসিএমের সকল বিষয় বাস্তবায়ন, নিরীক্ষণ ও পর্যালোচনা করবে।

টাস্কফোর্সের উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে বৈশ্বিক অভিবাসন কমপ্যাক্টের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের অঙ্গীকারের যাত্রা শুরু হলো।

সারাবাংলা/টিএস/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর