Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাওয়ার জেনারেশন বিজনেসে ‘অ্যাক্টিস’

সারাবাংলা ডেস্ক
৫ জুলাই ২০২২ ২২:২০

টেকসই অবকাঠামো খাতের বৈশ্বিক বিনিয়োগকারী কোম্পানি অ্যাক্টিস এবার চালু করল নতুন প্রতিষ্ঠান ‘ব্রিডগিন পাওয়ার’। নতুন এই কোম্পানিটি পাওয়ার জেনারেশন বিজনেস গ্যাসভিত্তিক পাওয়ার প্রজেক্টের জন্য কাজ করবে। একইসঙ্গে ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা বেড়ে চলা দক্ষিণ-পূর্ব এশিয়ায় কার্যকর এনার্জি সরবরাহ ও ট্রানজিশনে ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৫ জুলাই) ব্রিডগিন পাওয়ারের যাত্রা শুরু ঘোষণা করেছে অ্যাক্টিস। এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৮ সাল নাগাদ এই অঞ্চলে ১ দমমিক ২ গিগাওয়াট সক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে তাদের নতুন কোম্পানিটির।

ব্রিডগিন সম্প্রতি প্রথম বিনিয়োগ হিসেবে বাংলাদেশের ভোলায় ২২০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল গ্যাস টার্বাইন প্রজেক্টে ৪৯ শতাংশ শেয়ার নিয়েছে। প্রতিষ্ঠানটি  ‘স্টেক’ কিনেছে ভারতের শাপরজি পল্লনজি গ্রুপ থেকে, যেটি ইঞ্জিনিয়ারিং ও কনস্ট্রাকশন, অবকাঠামো, জ্বালানি, রিয়েল এস্টেট, পানি ও আর্থিক সেবা খাতকেন্দ্রিক বহুমাত্রিক বিশেষায়িত প্রতিষ্ঠান।

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের সঙ্গে ভোলা পাওয়ার প্ল্যান্টের ২২ বছরের পিপিএ রয়েছে এবং এটি কমিশনিং অর্জন করে ২০২১ সালের জুনে। এই পাওয়ার প্রজেক্টে প্রাথমিকভাবে অর্থায়ন করেছিল এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি) এবং ইডকল বাংলাদেশ। তাদের পরিবর্তে এখন যে কনসোর্টিয়াম দায়িত্বে রয়েছে তারা হলো এসএমবিসি, আইএনজি, ডিবিএস, ব্যাংক অব চায়না, মিজোহো ও সোকজেন। এছাড়া, ক্লিফোর্ড চান্স ও শেরম্যান স্টার্লিং দায়িত্ব পালন করেছে ইন্টারন্যাশনাল লিগ্যাল অ্যাডভাইজরস হিসেবে এবং এফঅ্যান্ডএ ও ডিএফডিএল ছিল লোকাল ল’ কাউন্সিল। এই প্রকল্পে স্ট্যান্ডার্ড চার্টার্ড, পিএমসি ট্রেজারি ও রিভারস্টোন দায়িত্ব পালন করেছে অ্যাভাইজরস ফর দ্য ট্রানজেকশন হিসেবে।

অ্যাক্টিসের পার্টনার এনার্জি ইনফ্রাস্ট্রাকচার সঞ্জীব আগারওয়াল বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে ব্যবসা চালুর ব্যাপারে আমরা রোমাঞ্চিত বোধ করছি। এই অঞ্চলে বিদ্যুতের চাহিদা ক্রমবর্ধমানভাবে বেড়ে চলেছে। আমরা বিশ্বাস করি, সহজলভ্য ও মধ্যমেয়াদি স্বল্প নিঃসরণ জ্বালানি (লো ইমিশন পাওয়ার) হিসেবে প্রাকৃতিক গ্যাস একটি প্রয়োজনীয় জ্বালানি, যদিও একই সময়ে এই অঞ্চল নবায়নযোগ্য শক্তির উৎসের দিকে ক্রমশই ঝুঁকছে। বাংলাদেশের ভোলা পাওয়ার প্রজেক্টে ব্রিডগিন পাওয়ারের এই বিনিয়োগ সে যাত্রারই কিছুটা অগ্রগতি।

ব্রিডগিন পাওয়ারের গ্রুপ চিফ এক্সিকিউটিভ অফিসার ডেনিস ফো বলেন, আমরা এমন একটি দেশে আমাদের প্রথম বিনিয়োগ সম্পন্ন করে আনন্দিত, যেখানে ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য গ্যাসনির্ভর জ্বালানির চাহিদা রয়েছে এবং যে দেশটি বিনিয়োগকারীতের স্থিতিশীল পিপিএ কাঠামোর মাধ্যমে সুরক্ষা দিচ্ছে। ভোলাতে এই সম্পদের অধিগ্রহণ বর্ধিত এবং পরিমাপযোগ্য এনার্জি প্ল্যাটফর্ম তৈরিতে আমাদের যাত্রাকে আরও গতিশীল করবে। পাশাপাশি কার্বন ফুটপ্রিন্ট প্রশমন ও টেকসই ভবিষ্যত তৈরিতে প্রাকৃতিক গ্যাসের এই ব্যবহার ভূমিকা রাখবে সেতুবন্ধন হিসেবে।

শাপরজি পল্লনজি ইনফ্রার ব্যবস্থাপনা পরিচালক মুকুন্দান শ্রীনিভাসন বলেন, অ্যাক্টিসের রিনিউয়েবল প্ল্যাটফর্মে আমাদের সোলার অ্যাসেটসের সফল ডাইভেস্টমেন্টের পর এই উদ্যোগে আবার প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত। এই চুক্তি এসপি’র নির্ধারিত স্থানগুলোতে উচ্চ মানের অবকাঠামোর ধারাবাহিক ট্র্যাক রেকর্ডও প্রদর্শন করে, যেটি অংশীজনদের জন্য মূল্য তৈরির পাশাপাশি উচ্চ মানসম্পন্ন আন্তর্জাতিক বিনিয়োগকারীদের পছন্দের অংশীদার হতে সাহায্য করে।

অ্যাক্টিসের পার্টনার অ্যান্ড হেড অব সাসটেইনেবিলিটি স্বামী নিশান বলেন, অ্যাক্টিস নেট জিরো অ্যাসেট ম্যানেজারস ইনিশিয়েটিভের স্বাক্ষরকারী, যেটি ২০৫০ সাল নাগাদ নেট জিরো গ্যাস নিঃসরণ লক্ষ্যপূরণকে সমর্থন করে। আমরা সম্প্রতি আমাদের নিজস্ব পোর্টফোলিও-ওয়াইড ২০৫০ নেট জিরো টার্গেট ঘোষণা করেছি। ব্রিডগিন পাওয়ারে আমাদের এই বিনিয়োগ কম কার্বননির্ভর অর্থনীতি গড়ে তোলায়  ট্রানজিশন টুল হিসেবে আমাদের প্রতিশ্রুতি বজায় রাখার সুযোগ করে দেবে।

সারাবাংলা/টিআর

অ্যাক্টিস ব্রিডগিন পাওয়ার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর