Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় সংক্রমণ কমলেও মৃত্যু বেড়ে ৭

সারাবাংলা ডেস্ক
৮ জুলাই ২০২২ ১৭:১৪

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৩। সে হিসাবে এক দিনের ব্যবধানেই মৃত্যু দ্বিগুণেরও বেশি হয়েছে।

করোনায় মৃত্যু বাড়লেও একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ কমেছে। আগের দিন করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল ১ হাজার ৭৯০ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কমে হয়েছে ১ হাজার ৬১১।

শুক্রবার (৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৯ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৬১১ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৭২৮ জন। গত ২৪ ঘণ্টার তথ্য মিলিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৮৮ হাজার ১০১ জনের শরীরে।

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা বেড়ে হয়েছে ১৬ দশমিক ৮২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৮৯০ জন, যা আগের দিন ছিল  ৬৭৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ১১ হাজার ৩৬৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ১৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে সাত জনের মৃত্যু হওয়ায় দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ১৯৫ জনের। এর মধ্যে ১৮ হাজার ৬৩৭ জন পুরুষ, ১০ হাজার ৫৫৮ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৬ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টাতেও দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। সবধরনের ল্যাব মিলিয়ে সরকারি ল্যাবের সংখ্যা ৬৫৫, বেসরকারি ল্যাবের সংখ্যা ২২৫। গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে ৯ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা হলেও নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৫৯৭টি।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর