Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নত বাংলাদেশ স্বপ্নের পাশে শিনজো আবে

সারাবাংলা ডেস্ক
৮ জুলাই ২০২২ ১৯:২৬

ঢাকা: বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শিনজো আবের নির্মম হত্যাকাণ্ডের ঘটনায় এরই মধ্যে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, শিনজো আবে তার ঘনিষ্ঠজন ছিলেন এবং তিনি বাংলাদেশেরও বন্ধু ছিলেন। এ হত্যাকাণ্ডের নিন্দাও জানান তিনি।

আততায়ীর গুলিতে মৃত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে বাংলাদেশের উন্নয়নে বড় ভূমিকা রেখেছেন। ২০২০ সালে অসুস্থতার কারণে প্রধানমন্ত্রী পদ থেকে সরে যাওয়ার আগে দুই দেশের সম্পর্ক এক অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শিনজো আবের কূটনৈতিক বোঝাপড়া ছিল সহযোগিতামূলক।

২০১২ সালে ৫২ বছর বয়সে জাপানের প্রধানমন্ত্রী হন শিনজো আবে। দেশটি ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ২০১৪ সালে তিনি প্রথম বাংলাদেশ সফরে আসেন। এই সফরের মাধ্যমে জাপান-বাংলাদেশ সম্পর্ক নতুন মাত্রা পায়। তার কিছুদিন আগেই জাপান সফর করেন প্রধানমন্ত্রী। ওই সফরে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নের জন্য ছয় বিলিয়ন ডলার ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন শিনজো আবে।

শেখ হাসিনার পরবর্তী জাপান সফরে বেশ কয়েকটি বড় প্রকল্পে অর্থায়নের জন্য উন্নয়ন সহায়তা চুক্তি হয়। শিনজো আবের সরকার সে সময় মাতারবাড়ি সমুদ্রবন্দর উন্নয়ন, ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট লাইন-১, এনার্জি এফিসিয়েন্সি অ্যান্ড কনজারভেশন প্রমোশন ফাইন্যান্সিং প্রজেক্টসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য আড়াই বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়।

সে সময় এক যৌথ বিবৃতিতে শিনজো আবে বলেন, ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে সব ধরনের সহায়তা করবে তার সরকার।

শিনজো আবের আগ্রহ ও সহায়তার কারণেই বাংলাদেশে একাধিক জাপানি প্রতিষ্ঠান ব্যবসা শুরু করে। এরপর ধীরে ধীরে বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় জাপান সরকার। জি২জি সহযোগিতার পাশাপাশি আবের নেতৃত্বে জাপান জাইকার মাধ্যমে বিভিন্ন ধরনের সহায়তা ও সহযোগিতা প্রদান করেছে বাংলাদেশকে। যার লক্ষ্য অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন সহায়তা করা। স্বাধীনতার পর থেকে জাপানের জাইকা দেশের সিংহভাগ উন্নয়ন প্রকল্পে বড় অংশীদার হিসেবে কাজ করছে।

প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার মাত্র কয়েকদিন আগেও বাংলাদেশের সাতটি মেগা প্রকল্পের জন্য সহযোগিতা অনুমোদন করেছেন শিনজো আবে। ২০২০ সালের ১২ আগস্ট জাইকা বাংলাদেশে সাতটি মেগা প্রকল্প পরিচালনার জন্য তিন লাখ ৩৮ হাজার ২৪৭ মিলিয়ন ইয়েনপর্যন্ত ওডিএ ঋণ দেওয়ার জন্য বাংলাদেশের সঙ্গে একটি ঋণ চুক্তি করে জাপান। এর পেছনেও ছিলেন শিনজো।

এই সাতটি প্রকল্পের মধ্যে রয়েছে যমুনা রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্প, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প, ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্প, ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্প উত্তর রুট, চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফুড ভ্যালু চেন ইমপ্রুভমেন্ট প্রজেক্ট এবং নগর উন্নয়ন ও সিটি গভর্নেন্স প্রজেক্ট।

সারাবাংলা/আইই/একেএম

টপ নিউজ শিনজো আবে শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর