Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিনজো আবের মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক

সারাবাংলা ডেস্ক
৮ জুলাই ২০২২ ২১:২৯

ঢাকা: জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। শুক্রবার (৮ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে শিনজো আবেকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে বলা হয়, ৯ জুলাই (শনিবার) বাংলাদেশের সকল সরকারি , আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনা করে শনিবার বিশেষ প্রার্থনারও আয়োজন করা হবে বলেও জানানো হয় প্রজ্ঞাপনে।

উল্লেখ্য যে, শুক্রবার (৮ জুলাই) সকালে জাপানের পশ্চিমাঞ্চলের নারা শহরে বক্তৃতা দেওয়ার সময় শিনজো আবেকে একজন বন্দুকধারী পেছন থেকে গুলি করে। চিকিৎসকদের ৫ ঘণ্টা চেষ্টার পরেও তাকে বাঁচানো যায়নি।

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে ২০০৬ সালে প্রথম দায়িত্ব নেন শিনজো আবে। টানা দুই বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তিনি। পরে অসুস্থতার কারণে ২০২০ সালে পদত্যাগ করেন। প্রধানমন্ত্রী পদ ছাড়লেও ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রভাবশালী নেতা ছিলেন তিনি।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

শিনজো আবে


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর