Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের নারীদের উদ্যোক্তা হিসেবে স্বাবলম্বী করে গড়ে তোলার উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২২ ২৩:৩০

ঢাকা: শুধুমাত্র রাজধানীই নয়, বরং দেশের বিভিন্ন প্রান্তিক অঞ্চলেও যারা উদ্যোক্তা হিসেবে কাজ করে যাচ্ছেন তাদের একটা প্লাটফর্মের আওতায় স্বাবলম্বী করে গড়ে তুলতে চায় উইম্যান এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন। দেশের বিভিন্ন নারী পেশাজীবী ও উদ্যোক্তাদের নিয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে গড়ে ওঠা এই সংগঠনটি খুব দ্রুতই দেশের সব অঞ্চলের নারীদের কাছে স্বাবলম্বী হয়ে নিজেদের প্রতিষ্ঠিত করে তোলার জন্যেও কাজ শুরু করবেন বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ জুলাই) রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে সারাবাংলাকে এসব কথা বলেন উইম্যান এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি টুটলি রহমান।

টুটলি রহমান বলেন, নারী উদ্যোক্তা সংগঠন বা উইমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন হচ্ছে এমন একটি সংগঠন যেখানে আমরা মানুষ, সমাজ ও দেশের জন্য কাজ করে যাই। বিশেষ করে সমাজে সুযোগের অভাবে পিছিয়ে থাকা নারীদের আমরা উদ্যোক্তা হিসেবে স্বাবলম্বী দেখতে চাই। এখন পর্যন্ত কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির কারণে আমরা সারাদেশে কার্যক্রম শুরু করতে পারিনি। তবে খুব দ্রুতই সেটা শুরু করার পরিকল্পনা আছে আমাদের। সভাপতি হিসেবে আমার মেয়াদ না থাকলে আমার পূর্ণ সমর্থন থাকবে সবার জন্য।

 

 

এদিন মাইডাস সেন্টারে দেশি পোশাক প্রদর্শন ও বিক্রির পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়। মেলায় ভিন্ন ভিন্ন স্টলে অংশ নেয় ১৪টি প্রতিষ্ঠান।

কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে দেওয়া বিধিনিষেধের কারণে অনেকেই বের হতে পারেননি ঘর থেকে। এমন অবস্থায় নারী উদ্যোক্তাদের মানসিকভাবে আরও চাঙ্গা করার জন্য দুই দিনের এই পুনর্মিলনীর আয়োজন করা হয় বলেও জানায় উইমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন।

কোভিড-১৯ সংক্রমণের কারণে সংগঠনের কার্যক্রম অনলাইন জগতের বাইরে তেমন করা সম্ভব হয়নি জানিয়ে টুটলি রহমান বলেন, ২০২২-২০২২ মেয়াদের জন্য সংগঠনের সভাপতি হিসেবে আমাকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু এরপরেই শুরু হয়ে যায় কোভিড-১৯ সংক্রমণ। আর তাই এই সংগঠনের সবাই আলাদা-আলাদাভাবে দেখা হলেও একত্রিত হয়ে কিছু করা হয় নাই। আর তাই এই পুনর্মিলনীর আয়োজন।

বিজ্ঞাপন

তিনি বলেন, আজ সবাই এখানে আসবেন। আমরা আনন্দ করব সবাই মিলে। একইসঙ্গে আমরা সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করব। সব মিলিয়ে বলা যায়, সবার সঙ্গে একটু সময় কাটানোর পাশাপাশি ইদের আগে আড্ডা দিয়ে মানসিকভাবে কিছুটা চাঙ্গা হওয়ার চেষ্টা। আমরা বাঙালিরাতো ঐতিহ্যগতভাবেই আসলে চাঁনরাতে আনন্দ করি। সেই আনন্দটাই আমরা এখানে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিচ্ছি।

তিনি আরও বলেন, ইদ পরবর্তী সময়ে আমরা সংগঠনের কাজে আরও অনেক নারী উদ্যোক্তাদের আমাদের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা আছে। আমার মেয়াদকালে যদি পুরোটা সম্ভব নাও হয়, তাও পরবর্তীতে যারা আসবে দায়িত্বে, তারাই এগিয়ে নিয়ে যাবে। বিশেষ করে দেশের প্রান্তিক অঞ্চলের নারী উদ্যোক্তাদের আমরা এই প্লাটফর্মের মাধ্যমে পরিচয় করিয়ে স্বাবলম্বী করে তুলতে চাই।

এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি খুব দ্রুতই একটি ওয়েবসাইট তৈরির কাজও চলছে বলে জানান টুটলি রহমান।

অলাভজনক এই সংগঠনটির সাধারণ সম্পাদক মেহজাবীন হাশিম সারাবাংলাকে বলেন, গতকাল থেকেই আমাদের এই মেলা চলছে। বিকেলের পরে আরও অনেকেই আসবেন। মূলত আমরা ধীরে ধীরে দেশের সকল স্থানের নারী উদ্যোক্তাদের যুক্ত করতে চাই। এখানে বিভিন্ন স্টলে কিন্তু আমাদের অনেক উদ্যোক্তাদের পণ্যসামগ্রীর পাশাপাশি যারা আইটি সেক্টর নিয়ে কাজ করছেন তাদেরও স্টল রাখা হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ও গাজী গ্রুপের পরিচালক সানিয়া বিনতে মাহতাব মেলায় বিভিন্ন পণ্যের স্টল ঘুরে দেখেন।

তিনি সারাবাংলাকে বলেন, দেশীয় সংস্কৃতিকে তুলে ধরে আমাদের দেশের নারীরা এখন উদ্যোক্তা হিসেবে কাজ করে যাচ্ছেন। ঐতিহ্যকে তুলে ধরার পাশাপাশি এখানে অনেক কিছুই আছে যা সবারই দৃষ্টি আকর্ষণ করছে। এখানে তাই আসতে পেরে ভালো লাগছে।

মেলায় ভালোই বেচাকেনা হচ্ছে বলে জানান হেরিটেজ পল্লী বাই টুটি রহমান স্টলে থাকা মঞ্জুর হোসেন খান টিপু। ট্র্যাডিশনস নামে আরেকটি স্টলেও প্রায় একই কথা জানান সাইদুল ইসলাম স্বপন নামে একজন কর্মকর্তা।

মেলায় থাকা মোট ১৪ টি স্টল ঘিরে ক্রেতাদের দেশীয় পণ্যের প্রতি আগ্রহ দেখা যায়।

উল্লেখ্য, ১৯৯৩ সালে ১৫ জন সদস্য নিয়ে যাত্রা শুরু হয় উইম্যান এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশনের। বর্তমানে শতাধিক সদস্য নিয়ে সংগঠনটি দেশের গার্মেন্টস, হস্তশিল্প, তথ্য প্রযুক্তিসহ নানা ধরনের খাতে নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করে যাচ্ছে।

২০২০ সালের ৪ জুলাই ভার্চুয়ালি আয়োজিত এক নির্বাচনের মাধ্যমে সভাপতি হিসেবে টুটলি রহমান ও সাধারণ সম্পাদক হিসেবে মেহজাবীন হাশিম দায়িত্ব পান।

সারাবাংলা/এসবি/এএম

উইমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন টপ নিউজ টুটলি রহমান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর