Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের বিভিন্ন জেলায় ‘আগাম’ ইদ উদযাপন

সারাবাংলা ডেস্ক
৯ জুলাই ২০২২ ১৭:২৬

ঢাকা: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন জেলায় আগাম ইদ উদযাপন করা হয়েছে। প্রতিবারের মতো এবারও এসব এলাকার মানুষ ইদ উদযাপন করছেন। ইদ জামাত শেষে কোলাকুলি ও হাত মিলিয়ে মুসল্লিরা কুশল বিনিময় করেন।

শনিবার (৯ জুলাই) নামাজ শেষে বর্তমান বিশ্ব মুসলিম উম্মাহ, দেশের শান্তি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে পশু কোরবানি করা হয়। সারাবাংলা’র ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট পাঠানো খবর—

বিজ্ঞাপন

চাঁদপুর
সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের ৪০টি গ্রামে উৎসবমুখর পরিবেশে আগাম ইদুল আজহা উদযাপিত হয়েছে। হাজীগঞ্জ সাদ্রা দরবার শরীফে সকাল ৯টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন পীর মুফতি আল্লামা জাকারিয়া চৌধুরী।

এ সময় শতাধিক মুসল্লি ঈদের জামাতে অংশ নেয়। পরে ভিন্ন ভিন্ন স্থানে বিভিন্ন সময়ে ইদের জামাত অনুষ্ঠিত হয়। হাজিগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহারাস্তি উপজেলার প্রায় ৪০টি গ্রামে আগাম ঈদ উদযাপিত হচ্ছে।

নামাজ শেষে দেশের শান্তি কামনায় মোনাজাত পালন করা হয়।

জামালপুর
জামালপুরের সরিষাবাড়ী উপজেলার ১৬টি গ্রামের মানুষ ইদ উদযাপন করছেন।

শনিবার সকাল ৮টায় দক্ষিণ বলারদিয়ার গ্রামে মাস্টার বাড়ি জামে মসজিদ ঈদগাঁ মাঠে ইদুল আজহার জামায়াত অনুষ্ঠিত হয়। আজিম উদ্দিন মাস্টার ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন।

এতে সরিষাবাড়ী উপজেলার ১৬ গ্রামের তিন শতাধিক নারী-পুরুষ ইদুল আযহার নামাজ আদায় করেছেন। ইমাম আজিম উদ্দিন জানান, দেড় যুগ ধরে তারা সৌদির সঙ্গে মিল রেখে ইদ উদযাপন করছেন তারা।

নারায়ণগঞ্জ
নারায়ণগঞ্জের ফতুল্লার লামাপাড়া এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র ইদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শ‌নিবার (৯ জুলাই) সকাল সাড়ে ৯টায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ অনুসারীরা ইদের নামাজ আদায় করেন এবং ইদ উদযাপন করেন।

বিজ্ঞাপন

জামাতে ইমামের দায়িত্ব পালন করেন মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ। জামাতে অংশ নিতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরান ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, রূপগঞ্জ, বন্দর, আড়াইহাজার ও সোনারগাঁও উপজেলা থেকে মুসল্লিরা অংশ নেন।

নামাজ শেষে বর্তমান বিশ্ব মুসলিম উম্মাহ, দেশের শান্তি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে পশু কোরবানি করা হয়।

লক্ষ্মীপুর
সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগেই ইদুল ফিতর উদযাপন করছে লক্ষ্মীপুরের ১১ গ্রামের মানুষ। শনিবার সকাল ১০টায় রামগঞ্জ উপজেলার দক্ষিণ পূর্ব নোয়াগাঁও তালিমুল কুরআন নূরানী মাদরাসা ইদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।

এ উপজেলার ৪টি ও রায়পুর উপজেলার একটি মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। গত ৪৫ বছর ধরে এ নিয়ম পালন করে আসছেন তারা।

সাতক্ষীরা
সৌদি আরবের সঙ্গে মিল রেখে সাতক্ষীরার কয়েকটি স্থানে পবিত্র ইদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে সাতটায় সদর উপজেলার বাউখোলা গ্রামে মসজিদে প্রথম ইদের জামাত অনুষ্ঠিত হয়।

এসময় ইদের নামাজে ইমামতি করেন, মাওলানা মহব্বত আলী। ঈদের নামাজে সাতক্ষীরার ইসলামকাটি, গোয়ালচত্তর, ভাদড়া, ঘোনা, মিরগিডাঙ্গা, খুলনার পাইকগাছাসহ প্রায় ২০ গ্রামের মানুষ অংশ নেন। এছাড়া সদরের ভাড়ুখালি ও তালার খলিষখালিতে ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

মুসুল্লিরা জানান, গত এক যুব ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইদুল আজহা ও ইদুল ফিতরের নামাজ আদায় করে আসছেন। সেই ধারাবাহিকতায় আজ শনিবার তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইদুল আজহা উদযাপন করছেন।

নামাজ শেষে মুসুল্লিরা আল্লার নৈকট্য লাভের আশায় বাড়িতে গিয়ে পশু কোরবানি করেন।

বরিশাল
বরিশাল মহানগরসহ জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৫ হাজার পরিবার শনিবার (৯ জুলাই) ইদুল আজহা উদযাপন করছে। প্রায় অর্ধশতাধিক মসজিদে সকাল ৮টা এবং সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

শনিবার যারা ইদ পালন করেন তারা চট্টগ্রামের চন্দনাইশের জাহাগীরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী। পৃথিবীর কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে তার সঙ্গে তাল মিলিয়ে তারা রোজা, ইদুল ফিতর ও ইদুল আজহাসহ যাবতীয় ধর্মীয় আচার পালন করেন।

বরিশাল নগরীর ২৬ নম্বর ওয়ার্ড পূর্ব হরিনাফুলিয়ার চৌধুরীবাড়ি শাহসুফী মমতাজিয়া জামে মসজিদের সভাপতি মমিন উদ্দিন কালু জানান, সকাল ৮টায় তারা ঈদের নামাজ আদায় করেছেন। এতে ইমামতি করেন মাওলানা আবু জাফর। এছাড়াও এ ওয়ার্ডে প্রায় ১ হাজার পরিবার আজ ইদ পালন করছে। পাশাপাশি নগরীর ২২ নম্বর ওয়ার্ড ও দপদপিয়া এলাকারও পাঁচশতাধিক পরিবার ইদ উদযাপন করছে বলে জানান কালু।

নগরীর ২৩ ওয়ার্ডের তাজকাঠী হাজিবাড়ির জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদ কমিটির সভাপতি আমীর হোসেন বলেন, ‘এ ওয়ার্ডের দক্ষিণ সাগরদী, তাজকাঠীসহ আশপাশের প্রায় ৫০০ পরিবার আজ ইদ পালন করছে।’

সকাল সাড়ে ৮টায় হাজিবাড়ির জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদে ইদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা দেলোয়ার হোসেন। এছাড়াও নগরীসহ জেলার ৫০টি মসজিদে চন্দনাইশ দরবারের অনুসারীরা ইদের নামাজ আদায় করেছে বলে জানান আমির হোসেন।

জেলার বাবুগঞ্জ উপজেলার খানপুরা গ্রামের আব্দুর রশীদ শিকদার স্মৃতি জামে মসজিদের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম বলেন, ‘এ গ্ৰামে চন্দনাইশ দরবার শরীফের উল্লেখযোগ্য সংখ্যক অনুসারী রয়েছে। তাছাড়া খানপুরা, কেদারপুর, মাধবপাশাসহ ৫-৬টি গ্রামের একহাজারের বেশি পরিবারে আজ ইদ উদযাপন করছে।’

এদিকে জেলার হিজলা, মুলাদী, মেহেন্দিগঞ্জ উপজেলায় এবং সদর উপজেলার চন্দ্রমোহন, পতাং, লাহারহাট গ্রামেও চন্দনাইশ দরবারের প্রায় দুই হাজার অনুসারী রয়েছেন। তারা আজ আগাম ইদ উদযাপন করছেন।

সারাবাংলা/এমও

আগাম ইদ কোরবানি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর