Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টির আভাস, নদী বন্দরে সতর্কতা

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০২২ ০৯:১৮

ঢাকা: ইদের দিনে সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে দেশের কোনো কোনো অঞ্চলের ওপর দিয়ে দমকা হাওয়ার সঙ্গে মাঝারি থেকে হতে পারে ভারী বর্ষণও। ফলে ওইসব এলাকার নদ-নদী বন্দরসমূহকে ১ নম্বর পুনঃসর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী ধরনের বর্ষণ হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবীর জানান, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিববঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

তিনি বলেন, বৃষ্টিপাতের পরিস্থিতি আগামী ৪৮ ঘণ্টায় কমে গেলেও ৭২ ঘণ্টার শেষ দিকে বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়ার আরেক পূর্বাভাসে দেশের টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটির বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির সৃষ্টি করতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর পুনঃ ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এএম

টপ নিউজ বৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর