Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশু কোরবানি শেষ, চামড়া সংগ্রহে ব্যস্ত মাদরাসা শিক্ষার্থীরা

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০২২ ১৭:২০

ঢাকা: কোরবানির পশু জবাই শেষ হয়েছে অনেক আগেই। এখন সে পশুর চামড়া সংগ্রহ করা হচ্ছে। রাজধানীর বিভিন্ন মাদরাসার শিক্ষার্থীরা পশুর চামড়া সংগ্রহ করে সড়কগুলোতে স্তূপ করে রাখছে। যা পরে ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হবে।

রোববার (১০ জুলাই) রাজধানীর বিভিন্ন সড়ক ঘুড়ে দেখা যায়, কোরবানির পশুর চামড়ার স্তূপ করে রাখা হচ্ছে। আর এসব চামড়া সংগ্রহ করছে বিভিন্ন মাদরাসার শিক্ষার্থীরা। ইদের দিন সকাল থেকেই চলে এই চামড়া সংগ্রহ।

বিজ্ঞাপন

রাজধানীর মোহাম্মদপুর এলাকার মিছবাহুল উলুম কওমী মাদ্রাসার শিক্ষার্থী মো. আল আমীনের সঙ্গে কথা বলা জানা গেছে, তারা কয়েকজন মিলে বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করছেন।

গাউসিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী আকরাম, বায়েজিদ ও মো. মনির হোসেন বলেন, ‘করোনার কারণে গত দুই বছর বড় করে কেউ কোরবানি দেয়নি। ফলে চামড়া সংগ্রহ করে তা বিক্রি করার বিষয়টি ছিল না। এবার বিভিন্ন বাসা-বাড়িতে কোরবানি দেওয়া পশুর চামড়া সংগ্রহ করছি সকাল থেকেই।’

নিয়ম অনুযায়ী, বিভিন্ন কোরবানি দাতার কাছ থেকে চামড়া সংগ্রহ করার পর এগুলো পেশাদার ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হবে। এর বাইরে আমিন বাজার, পোস্তাগোলাসহ চামড়া বিক্রি হয় এমন বাজারগুলোতে বিক্রি করা হবে এই সব চামড়া। চামড়া বিক্রি করে যে আয় হবে তা মাদরাসার কাজেই খরচ করা হবে।

মাদরাসা সংশ্লিষ্টদের বক্তব্য, কোরবানির ইদে যে পরিমান চামড়া সংগ্রহ হবে যা দিয়ে অন্তত ছয় মাস খরচ চালানো যাবে।

অন্যদিকে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সারা বছর যে সংখ্যক পশু জবাই করা হয় তার অর্ধেকেরও বেশি জবাই হয় কোরবানির ইদে। চামড়া ব্যবসায়ী খন্দকার আলি ইমাম বলেন, ‘এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে এখনি বলা যাচ্ছেনা কি পরিমান চামড়া সংগ্রহ হতে পারে।’

বিজ্ঞাপন

সারাদেশে ইদ উল আজহার সময় যে সংখ্যক পশু জবাই হয়, তার চামড়া জাতীয় প্রবৃদ্ধিতে অবদান রাখে। এই চামড়ায় টিকে আছে দেশের অন্যতম বড় রফতানি খাত। অন্যদিকে চামড়া সংগ্রহ ও বিক্রির মধ্য দিয়ে দেশের অধিকাংশ মাদরাসা ও এতিমখানার কিছুটা হলেও অর্থের সংস্থান হয়।

এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ৫২ টাকা। আর ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা। খাসির চামড়া ১৮ থেকে ২০ টাকা প্রতি বর্গফুট অন্যদিকে বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সারাবাংলা/জেআর/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর