Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে শ্রীলংকা

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০২২ ০৯:৪৪

শ্রীলংকার পার্লামেন্ট, ছবি: রয়টার্স

শ্রীলংকায় আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে দেশটির পার্লামেন্ট। গতকাল সোমবার (১১ জুলাই) স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দেনা এ তথ্য জানিয়েছে। দেশটির অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যর্থ হওয়ায় বিক্ষোভকারীরা দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালানোর পর পদত্যাগের ঘোষাণা দেওয়ার পর এ তথ্য জানলেন স্পিকার। খবর রয়টার্স।

এক বিবৃতিতে মাহিন্দা ইয়াপা আবেবর্দেনা জানান, আগামী শুক্রবার পুনরায় পার্লামেন্টআহবান করা হবে। এর পাঁচ দিন পরে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দেবেন সদস্যরা।

তিনি আরও বলেন, ‘সংবিধান অনুযায়ী একটি নতুন সর্বদলীয় সরকারের গঠন নিশ্চিত করতে এটি অপরিহার্য বলে গতকাল সোমবার অনুষ্ঠিত এক বৈঠকে দলীয় নেতারা একমত হয়েছেন।’

‘সর্বদলীয় সরকার গঠন করতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা পদত্যাগ করতে প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দল’— বলেন স্পিকার।

আগামীকাল বুধবার (১৩ জুলাই) পদত্যাগ করবেন বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। এর আগে, গত মে’তে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতকি সংকটে জ্বালানি, খাদ্য ও ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস আমদানি করতে পারছে না শ্রীলংকা। ফলে দেশটি ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছি। যার ফলে পদত্যাগে বাধ্য হলেন তারা।

সারাবাংলা/এনএস

শ্রীলংকা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর