Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বান্দরবানে নানান আয়োজনে আষাঢ়ী পূর্ণিমা উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২২ ১৯:৪২

বান্দরবান: নানান আয়োজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা আষাঢ়ী পূর্ণিমা উদযাপন করেছেন। দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য তাৎপর্যপূর্ণ। এই তিথিতেই গৌতম বুদ্ধকে মাতৃগর্ভে ধারণ, গৃহত্যাগ এবং বোধি লাভের পর প্রথম পঞ্চবর্গীয় শিষ্যকে ধর্মচক্র দেশনা দেন এবং সংযম পালনে ব্রত হতে এই আষাঢ়ি পূর্ণিমা থেকে আশ্বীনি পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শুরু করেন।

মঙ্গলবার (১২ জুলাই) সকালে বান্দরবানের রাজবিহার, উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহার, কেন্দ্রীয় সর্বজনীন বৌদ্ধ বিহার, কালাঘাটা আম্রকানন গৌতম বৌদ্ধ বিহার, বালাঘাটা বৌদ্ধ বিহারে সকাল থেকে চলছে পঞ্চশীল গ্রহণ, অষ্টশীল গ্রহণ, সমবেত প্রার্থনা, চীবরদান, গুরু ভক্তি, ছোয়াইং দান (ভান্তেদের খাবার দান), মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনসহ নানান অনুষ্ঠান। বিকেলে বুদ্ধমূর্তি স্নান, ধর্মদেশনা, হাজার প্রদীপ প্রজ্জ্বলন এবং দেশ-জাতির মঙ্গল কামনায় প্রার্থনার মধ্যদিয়ে শেষ হবে আষাঢ়ি পূর্ণিমার আয়োজন।

বিজ্ঞাপন

এ সময় বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন খিয়ং ওয়া কিং, রাজবিহারে বিহারাধ্যক্ষ উ কেতু মহাথের এবং উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের। সমবেত প্রার্থনায় হাজির হয়ে পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করেন বোমাং রাজার উ উচপ্রু, রাজপুত্র চহ্লাপ্রু জিমিসহ বিহারের দায়ক-দায়িকা ও উপাসক-উপাসিকারা।

প্রসঙ্গত, আষাঢ়ি পূর্ণিমা উপলক্ষে তিন মাস বর্ষাবাস পালন করবেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এ সময় সংযম পালনের মধ্য দিয়ে ন্যায়, সৎপথে চলা, বুদ্ধের জীবনানুসারণ এবং পরোপকারে মনোনিবেশ করেন তারা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর