Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশিরা কাউকে ক্ষমতায় বসানোর অধিকার রাখে না

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২২ ১৭:৫৬

ড. হাছান মাহমুদ, ফাইল ছবি

ঢাকা: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন, বিদেশিদের কাছে দৌড়-ঝাঁপ না করে জনগণের কাছে যান।

মন্ত্রী বলেন, বিএনপি সবসময় বিদেশিদের কাছে ছুটে যায়। বিদেশি রাষ্ট্রদূতদ, বিভিন্ন সংস্থার কাছে তাদের দৌড়-ঝাঁপ। কিন্তু দেশের মালিক জনগণ। তারাই ক্ষমতার মালিক। তারাই প্রতিনিধি নির্বাচন করবেন। দেশে কোনো বিদেশি রাষ্ট্রদূত কিংবা আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি কাউকে ক্ষমতায় বসানোর অধিকার রাখে না।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জুলাই) সচিবালয়ে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি এসব কথা বলেন।

ড. হাছান বলেন, অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের নাক গলানো সমীচীনও নয়। কিন্তু তারা নাক গলাতে না চাইলেও বিএনপি তাদের নাকটা নিয়ে বিদেশিদের কাছে যায়। এটি দেশকে ছোট করার সামিল। আমি বিএনপিকে অনুরোধ জানাবো বিদেশিদের কাছে দৌড়-ঝাঁপ না করে জনগণের কাছে যান। তাই বরং বিএনপির জন্য মঙ্গলকর হবে।

তথ্যমন্ত্রী এ সময় সবাইকে ইদের শুভেচ্ছা জানিয়ে বলেন, এ বছর আট লাখ কুরবানি বেশি হয়েছে। বেশি কুরবানি হওয়াই প্রমাণ করে যে মানুষের সামর্থ্য বেড়েছে। একইসঙ্গে, অনেক গবাদি পশু ফেরত গেছে। অর্থাৎ নিজেদের প্রয়োজন নিজেরাই মেটাতে পারছি। সরকারের নানামুখী নীতির কারণেই এটি সম্ভব হয়েছে।

এর আগে, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ পুস্তিকার মোড়ক উন্মোচন করেন।
মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন বিশেষ অতিথি হিসেবে এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর (ডিএফপি) মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মুহা. সাইফুল্লাহ, ডিএফপির পরিচালক মোহাম্মদ আলী অনুষ্ঠানে যোগ দেন।

বিজ্ঞাপন

পুস্তিকাটির ব্যাপারে মন্ত্রী বলেন, সরকার শুধুমাত্র স্বল্পমেয়াদী পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তা নয়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে দেশ গড়ে তুলতে চান। সেজন্য সরকার ২০৩০ সাল নাগাদ, ২০৪১ সাল নাগাদ পরিকল্পনা, ২১০০ সাল নাগাদ বদ্বীপ পরিকল্পনা গ্রহণ করেছে। দেশে লোকসংখ্যা ২০৫০ সাল নাগাদ দাঁড়াবে ১৯ কোটির মতো। তবে ২১০০ সাল নাগাদ দেশে লোকসংখ্যা কমে ১৫ কোটির কাছাকাছিতে দাঁড়াবে -এমনটিই বলছে পরিসংখ্যান। ঝড়, বন্যা, জলোচ্ছ্বাসসহ জলবায়ু পরিবর্তনের অভিঘাত আমাদের নিত্যসঙ্গী। সেই বাস্তবতার নিরিখে যদি এখন থেকে পরিকল্পনা না থাকে তাহলে দেশকে সমৃদ্ধিশালী করলেও সেটি টেকসই করা কঠিন হয়ে দাঁড়াবে। সেই কারণেই দীর্ঘমেয়াদী পরিকল্পনা। পুস্তিকাটিকে ইংরেজিতে প্রকাশের জন্য ডিএফপিকে অনুরোধ জানাই।

তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন বলেন, পুস্তিকাটি প্রকাশের জন্য চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশকে টেকসইভাবে উন্নতির দিকে এগিয়ে নিতে প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বদ্বীপ পরিকল্পনা ২১০০ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য দূরদর্শিতার পরিচায়ক। পুস্তিকাটি এই বৃহৎ পরিকল্পনাকে মানুষের সামনে সহজভাবে উপস্থাপন করতে অত্যন্ত সহায়ক হবে।

সারাবাংলা/জেআর/একেএম

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর