Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাকার মান আরও ৫০ পয়সা কমলো

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২২ ২১:১৮

ঢাকা: মাত্র ১৫ দিনের ব্যবধানে আরও ৫০ পয়সা কমেছে টাকার মান। বুধবার (১৩ জুলাই) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯৩ টাকা ৯৫ পয়সায়।

এদিন বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯৩ টাকা ৯৫ পয়সা। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক বুধবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৩ টাকা ৪৫ পয়সা করে ৯৭ মিলিয়ন ডলার (চার কোটি ২০ লাখ) বিক্রি করেছে। এটাই আজকের আন্তঃব্যাংক দর।

এদিকে বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, বুধবার ব্যাংকগুলো আমদানি বিলের জন্য প্রতি ডলার ৯৫ থেকে ৯৭ টাকা এবং নগদ ডলার বিক্রি করছে ৯৭ থেকে ৯৯ টাকা। এছাড়াও ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে প্রতি ডলার বিক্রি হয় ৯৮ থেকে ৯৯ টাকায় বিক্রি হয়েছে।

অন্যদিকে, দুই মাসে ১৩ দফা বাড়ানো হয়েছে ডলারের দাম। এই সময়ের মধ্যে টাকার মান কমেছে সাড়ে সাত টাকা। এর আগে, ২৯ মে দেশে ডলারের এক রেট ৮৯ টাকা বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু, পরবর্তীতে এই রেট তুলে দিয়ে ডলারের দর বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। তারপর থেকে ৯ বার বাড়ল ডলারের দাম। গত মাসে ডলারের দাম বেড়ে খোলা বাজারে ১০২ টাকা অতিক্রম করে রেকর্ড গড়েছিল। পরে কিছুটা কমে বর্তমানে খোলা বাজারে ৯৮ থেকে ৯৯ টাকায় ডলার কেনাবেচা হচ্ছে।

ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একেএম

টাকার মান ডলারের বিপরীতে টাকার মান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর