Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালদ্বীপ ছেড়ে জেদ্দা যাচ্ছেন গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুলাই ২০২২ ১৫:৫৩

শ্রীলংকা থেকে গণবিক্ষোভের মুখে পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে সিঙ্গাপুর হয়ে জেদ্দার উদ্দেশ্যে মালদ্বীপ ত্যাগ করেছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

বুধবার (১৩ জুলাই) মালদ্বীপের এক সরকারি কর্মকর্তা বিষয়টি বার্তাসংস্থা এপি’কে নিশ্চিত করেছেন।

এর আগে লংকান বিমান বাহিনী জানিয়েছিল, বুধবার সকালে রাজাপাকসে, তার স্ত্রী এবং দুই দেহরক্ষী তাদেরই একটি বিমানে চড়ে মালদ্বীপ পালিয়েছেন।

প্রসঙ্গত, শনিবার (৯ জুলাই) বিক্ষোভকারীরা তার সরকারি বাসভবন কব্জা করে ফেলে। সে সময় বাসভবন ছেড়ে পালিয়েছিলেন তিনি। তখন থেকেই তার দেশত্যাগের ব্যাপারে জল্পনা তৈরি হয়েছিল। চরম অর্থনৈতিক সংকটের মাঝে দীর্ঘদিন ধরেই গোতাবায়ার পদত্যাগের দাবি উঠেছিল, তবে তিনি ছিলেন অনড়। তার ভাই মাহিন্দা রাজাপাকসে চাপের মুখে প্রধানমন্ত্রীর পদ ছাড়লেও গদি আকড়ে পড়ে ছিলেন গোতাবায়া। তবে তার সরকারি বাসভবনে বিক্ষোভকারীরা ঢুকে পড়ার পর তিনি পদত্যাগে রাজি হন। বুধবারই পদত্যাগ করে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের কথা বলেন তিনি। যদিও এ বিষয়ে এখনো কোনো ঘোষণা আসেনি।

প্রেসিডেন্ট হিসেবে গ্রেফতার হওয়া থেকে বাঁচতেই পদত্যাগের আগে দেশ ছেড়েছিলেন গোতাবায়া। তিনি প্রাথমিকভাবে দুবাই পালাতে চেয়েছিলেন। তবে কলোম্বো বিমানবন্দরের কর্মকর্তারা ভিআইপি চ্যানেল বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়ে বিশেষ বিমানে মালদ্বীপে পালান তিনি।

সারাবাংলা/একেএম

গোটাবায়া রাজাপাকসে

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর