Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশজুড়ে ১৯ জুলাই বুস্টার ডোজ দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২২ ২৩:০৬

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণ বাড়লেও বুস্টার ডোজ গ্রহণে তেমন সাড়া মিলছে না। এমন অবস্থায় ১৯ জুলাই সারাদেশে বুস্টার ডোজ ক্যাম্পেইনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ক্যাম্পেইনের এ দিনটিকে বুস্টার ডোজ প্রদান দিবস হিসেবে উদযাপন করার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের করোনা ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোডিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম জোরদার করার জন্য আপনারা ইতোপূর্বে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ সপ্তাহ সফলভাবে পালন করেছেন। এরই ধারাবাহিকতায় আগামী ১৯ জুলাই দেশব্যাপী কোভিড ভ্যাকসিন বুস্টার ডোজ দিবস উদযাপন করা হবে। কোভিড-১৯ ভ্যাকসিনেশন সমন্বয় কমিটি এবং সংশ্লিষ্ট দপ্তরের সবার সঙ্গে সমন্বয়পূর্বক ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করে বুস্টার ডোজ দিবস পালন করবেন এবং সকলের প্রাপ্য বুস্টার ডোজ প্রদানের ব্যবস্থা নেবেন।

সকাল ৯টা থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই দিবসের আওতায় ১৮ বছর ও তদূর্ধ্ব সকল নাগরিককে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ কোভিড ভ্যাকসিন দিতে হবে। দ্বিতীয় ডোজ গ্রহণের ৪ মাস পর বুস্টার ডোজ (৩য় ডোজ) দিতে হবে। বুস্টার ডোজ ভ্যাকসিন নেওয়ার জন্য উপযুক্ত প্রমাণ প্রদর্শন সাপেক্ষে (কেভিড-১৯ ভ্যাকসিনের কার্ড বা সনদ) নিকটবর্তী টিকাদান কেন্দ্র বা দেশের যে কোনো কোডিড-১৯ ভ্যাকসিনেশন টিকাদান কেন্দ্র থেকে টিকগ্রহীতা বুস্টার ডোজ নিতে পারবেন। সব টিকাদান কেন্দ্রে ফাইজার ভ্যাকসিন প্রদানের শর্তাবলী অনুসরণ করতে হবে।

বিজ্ঞাপন

নিয়মিত কোডিড-১৯ ভ্যাকসিন ১ম ও ২য় ডোজ ভ্যাকসিন দেওয়ার স্বাভাবিক কার্যক্রম চলমান রেখে কোভিড-১৯ ভ্যাকসিনেশন বুস্টার ডোজ কার্যক্রম (০১ দিন) পরিচালনা করতে হবে বলেও নির্দেশনা দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এসবি/একে

নভেল করোনাভাইরাস বুস্টার ডোজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর