Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক বিচারপতি এবাদুল হকের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২২ ১৪:০৬

কাজী এবাদুল হক

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি ও একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক বিচারপতি কাজী এবাদুল হক মারা গেছেন। বাংলা ভাষায় মামলার রায় লিখে নজির সৃষ্টি করেছিলেন তিনি ।

শুক্রবার (১৫ জুলাই) দুপুর ২টা ৩০ মিনিটে সুপ্রিম কোর্ট মূল ভবনের ভেতরের মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে। এর আগে, রাজধানীর শমরিতা হাসপাতালে গতকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) দিবাগত রাত ১২টা ১০ মিনিটে মারা যান তিনি।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আপিল বিভাগের সাবেক বিচারপতি কাজী এবাদুল হক গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১০ মিনিটে মৃত্যুবরণ করেছেন। তার জানাজা আজ (শুক্রবার) দুপুর ২টা ৩০ মিনিটে সুপ্রিম কোর্ট মূল ভবনের ভেতরের মাঠে অনুষ্ঠিত হবে।

বিচারপতি কাজী এবাদুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

বিচারপতি কাজী এবাদুল হকের ১৯৩৬ সালের ১ জানুয়ারি ফেনী জেলায় জন্ম গ্রহণ করেন। ১৯৫২ সালে ফেনীতে ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন তিনি। ১৯৫৪-৫৫ সালে ফেনী ভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন তিনি।

কাজী এবাদুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনের ডিগ্রি নিয়ে ফেনীতে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে ঢাকায় এসে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। ১৯৬৬ সালে হাইকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। পরবর্তীতে ১৯৯০ সালে হাইকোর্টে বিচারপতি হিসেবে যোগ দেন। বিচারপতি কাজী এবাদুল হক বাংলা ভাষায় রায় লিখে নজির সৃষ্টি করেন। হাইকোর্ট বিভাগে ১০ বছর দায়িত্ব পালনের পর আপিল বিভাগেও এক বছর বিচারিক দায়িত্ব পালন করেন তিনি। ২০০১ সালে তিনি সর্বোচ্চ আদালত থেকে অবসরে যান। বিচারপতি কাজী এবাদুল হক বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন।

বিভিন্ন ক্ষেত্রে ‘গৌরবোজ্জল ও প্রশংসনীয়’ অবদানের জন্য ২০১৬ সালে বিচারপতি কাজী এবাদুল হককে একুশে পদক প্রদান করে সরকার। বিচারপতি কাজী এবাদুল হক হাইকোর্ট বিভাগের বিচারপতি কাজী জিনাত হকের পিতা।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিচারপতি কাজী এবাদুল হক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর