Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আজিম উদ্দিনের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ জুলাই ২০২২ ২০:০২

নেত্রকোনা: নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক সংগ্রাম পরিষদের চেয়ারম্যান মো. আজিম উদ্দিন আহমেদ মারা গেছেন।

বার্ধক্যজনিত কারণে শনিবার (১৬ জুলাই) সকাল ৭টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স ছিল ৯২ বছর।

তিনি মৃত্যুকালে ৬ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের জানাজার নামাজ বিকেল সাড়ে ৫টায় জারিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে আজীবন ছাত্রত্ব হারান তিনি। ভাষা আন্দোলনের সময় তিনি নবম শ্রেণির ছাত্র, মাতৃভাষা বিসর্জন দিয়ে অন্য ভাষাকে মুখের বুলি করতে রাজি ছিলেন না। আঞ্জুমান আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাহিত্য আসরে, সরকারকে ব্যঙ্গ করে স্বরচিত ‘হে বিলাসী’ ও ‘আজব ভুড়ি’, এই দু’টি কবিতা পাঠ করলে তার নামে হুলিয়া জারি হয়, বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে আজীবনের জন্য বিদ্যালয় থেকে বহিষ্কার করে।

মেধাবী ছাত্রটির জন্য শেরে বাংলা, সোহরাওয়ার্দী, ভাসানী ও বঙ্গবন্ধু বার বার তদবির করে তার ছাত্রত্ব ফিরিয়ে দিতে অনুরোধ করেন। কিন্তু ভাগ্যে আর বিদ্যালয়ে যাওয়া হয়নি তার। ১৯৭০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্বাচনী সফরে নেত্রকোনা এলে খুব সহজেই চিনে নেন আজিম উদ্দিনকে। তাই ভালোবেসে কাছে রেখেছিলেন আর বলেছিলেন ‘জীবনে অনেক বড় হবি নীতি বিবর্জিত কাজে কখনো আপোষ করবি না।’

গত ২০১৪ সালে নেত্রকোনায় আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ের শতবছর পূর্তিতে তার ছাত্রত্ব বহিষ্কার আদেশ প্রত্যাহার করা হয়েছে।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল আমিন বলেন, ‘আমরা একজন গুণী ও সৎ লোককে হারিয়েছি। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।’

সারাবাংলা/এমও

আজিম উদ্দিন ভাষা সৈনিক মুক্তিযুদ্ধের সংগঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর