Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাম বাড়বে অত্যাবশ্যকীয় ৫৩ ওষুধের, কর্তৃপক্ষ বলছে ‘আপডেট’

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২২ ০৯:৫৩

ঢাকা: দেশে সরকারিভাবে অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় ১১৭টির সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে থাকে ঔষধ প্রশাসন অধিদফতর। এর মাঝে ৫৩টি ওষুধের সর্বোচ্চ খুচরা মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অধিদফতর। তবে প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্তকে ওষুধের দাম বাড়ানো বা মূল্য বৃদ্ধি বলতে নারাজ।

ওষুধ উৎপাদনে ব্যবহৃত কাঁচামালের মূল্য বৃদ্ধি, পরিবহন ও ডিস্ট্রিবিউশন ব্যয় বেড়ে যাওয়ার কারণে পুরনো মূল্যের সঙ্গে সমন্বয় করে ওষুধের দাম কিছুটা ‘আপডেট’ করা হয়েছে বলে জানিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর।

একইসঙ্গে প্রতিষ্ঠানটির পলিসি অনুযায়ীই নতুন মূল নির্ধারণ করা হয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। শনিবার (১৬ জুলাই) রাতে সারাবাংলাকে এসব তথ্য জানান ঔষধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র মো. আইয়ুব হোসেন।

ঔষধ প্রশাসন অধিদফতরের এই পরিচালক বলেন, ‘ওষুধ উৎপাদকরা অনেক দিন থেকেই আমাদের কাছে দাম বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন। কারণ অনেক দিন ধরেই ওষুধের মূল্যবৃদ্ধি না হলেও কাঁচামালের ঠিকই কিন্তু দাম বেড়েছে। আর এই কাঁচামালের দাম বাড়ার কারণে অনেক ওষুধও বাজার থেকে হারিয়ে যাচ্ছে। সেগুলোর উৎপাদনে আগ্রহ তৈরি করা উচিত। তাছাড়া উৎপাদক প্রতিষ্ঠানগুলো তো লস দিয়ে উৎপাদন করবে না।’

তিনি বলেন, ‘করোনাকালীন সময়ে দেশে প্যারাসিটামল বা নাপার মতো ওষুধগুলোর চাহিদা অনেক বেড়ে যায়। এক্ষেত্রে দেখা যায় দামও বাড়তি থাকে। কিন্তু বাজারে প্রোডাক্টের দাম বাড়েনি বা আমরা বাড়তে দিইনি। আগে প্যারাসিটামল প্রস্তুতে জরুরি কাঁচামালের মূল্য ছিল ৪৮০ টাকা। কিন্তু বর্তমানে সেটি বেড়ে দাঁড়িয়েছে ৯০০ টাকায়। সে হিসেবে উৎপাদকরা ওষুধের দামটি মানতে পারছিল না। তাই তারা দীর্ঘদিন দাম বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন।’

মো. আইয়ুব হোসেন বলেন, ‘সরকারিভাবে আমাদের একটি প্রাইস কমিটি আছে। কমিটির সামনে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। কমিটির সবাই প্রাইস পলিসি যথাযথভাবে রিভিউ করে। পরবর্তীতে তাদেরই সিদ্ধান্তক্রমে সরকার কিছু ওষুধের দাম আপডেট করেছে।’

তিনি বলেন, ‘বিষয়টি যে মূল্যবৃদ্ধি, এমন বলা ঠিক হবে না। কারণ কেউ চাইলো আর তাতেই মূল্য বাড়ানো হলো, বিষয়টা এমন নয়। প্রাইস রিভিউ কমিটি সব দিক ভেবে মূল্যটা আপডেট করেছে। এক্ষেত্রে আমরা ওষুধের কাঁচামালের দামের সঙ্গে কিছুটা সমন্বয় করে আপডেট করেছি বর্তমান মূল্যের তুলনায়। নতুন যেই দাম হয়েছে তার সবই আমাদের প্রাইস পলিসি অনুযায়ীই হয়েছে। ১১৭টি পণ্যের মধ্যে ৫৩ টি পণ্যের দাম বেড়েছে।’

নাম প্রকাশে ঔষধ প্রশাসন অধিদফতরের একজন কর্মকর্তা জানান, দেশে বহুল প্রচলিত একটি ওষুধ হচ্ছে প্যারাসিটামল। সর্দি-জ্বরসহ বিভিন্ন রোগের এই ওষুধের মূল্য আগে ৭০ পয়সা হলেও নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী এই ওষুধের দাম নির্ধারণ করা হয়েছে এক টাকা ২০ পয়সা। এভাবেই বিভিন্ন দিক বিবেচনা করে দাম রিভিউ করে বাড়ানো হয়েছে। কিছুক্ষেত্রে ওষুধের দাম বেড়েছে দ্বিগুণও। যেমন ২৫এমজি/এমএল প্রোমেথাজিন ইনজেকশনের আগের মূল্য ৩ টাকা হলেও বর্তমানে ৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঔষধ প্রশাসন অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছরের ৩০ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ওষুধের মূল্য নির্ধারণ কমিটির ৫৮তম সভায় ওষুধের পুনর্নির্ধারিত দাম অনুমোদন করা হয়। তবে এ বিষয়ে এখন পর্যন্ত বিজ্ঞপ্তি আকারে কোনো নির্দেশনা প্রকাশ করেনি অধিদফতর।

এদিকে উৎপাদক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১৫ সালে কয়েকটি ব্র্যান্ডের ওষুধের দাম বাড়ানো হয় দেশে। এরপরে কাঁচামালের দাম বাড়ার সঙ্গে সঙ্গে প্যাকেজিং ম্যাটেরিয়াল, পরিবহন ও ডিস্ট্রিবিউশন ব্যয়, ডলারের বিনিময়মূল্য, মুদ্রাস্ফীতিসহ নানা কারণেই ওষুধ উৎপাদনের খরচ বাড়ার দাবি করা হয়। এসব কারণে ওষুধের দাম বাড়ানোর জন্য আবেদন জানানো হয় ঔষধ প্রশাসন অধিদফতরে।

সারাবাংলা/এসবি/এমও

৫৩ ওষুধ ঔষধ প্রশাসন অধিদফতর দাম বাড়বে দাম বেড়েছে নাপা প্যারাসিটামল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর