Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের ৪১তম অর্থনৈতিক শক্তি বাংলাদেশ

সারাবাংলা ডেস্ক
১৭ জুলাই ২০২২ ১০:৩৮

বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনৈতিক শক্তি হিসেবে স্থান করে নিয়েছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ায় সেই অবস্থান দ্বিতীয়। এক্ষেত্রে ভারতের পরই বাংলাদেশের অবস্থান। এই তালিকার শীর্ষ ৫০’র মধ্যে দক্ষিণ এশিয়ার আর কোনো দেশ নেই। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ভিত্তিতে এই তালিকা করা হয়েছে।

সম্প্রতি কানাডার সংবাদমাধ্যম ভিজুয়াল ক্যাপিটালিস্ট’র করা তালিকায় এ তথ্য প্রকাশ পায়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে নেওয়া তথ্যের ভিত্তিতে এই তালিকাটি তৈরি করে সংবাদমাধ্যমটি। ১০৪ ট্রিলিয়ন ডলারের বৈশ্বিক জিডিপির ভিত্তিতে ১৯১ দেশের এই তালিকাটি করা হয়।

জিডিপির ভিত্তিতে করা এই তালিকার শীর্ষ ৫০’এ দক্ষিণ এশিয়ার আর কোনো দেশ স্থান পায়নি। মূলত ট্রিলিয়ন ডলারের মানদণ্ডের ভিত্তিতে বৈশ্বিক অর্থনীতির পরিধি পরিমাপ করা হয়ে থাকে।

ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের মোট জাতীয় আয় (জিডিপি) ৩৯৭ বিলিয়ন ডলার (৩৯ হাজার ৭০০ কোটি ডলার)। দক্ষিণ এশিয়ায় ভারতের পরই বাংলাদেশের অবস্থান। প্রতিবেশি দেশটির জাতীয় আয় ৩ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার (তিন লাখ ৩০ হাজার কোটি ডলার)। জিডিপির এই আকার নিয়ে বিশ্বের ৬ষ্ঠ তম অর্থনীতির তালিকায় উঠে আসে ভারত।

এই তালিকায় শীর্ষে স্থান পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির জিডিপির আকার ২৫ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার, যা বৈশ্বিক জিডিপির চার ভাগের এক ভাগ। এর পরেই রয়েছে চীন। দেশটির মোট জাতীয় আয় ১৯ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার, যা বৈশ্বিক জিডিপির পাঁচ ভাগের এক ভাগ।

তালিকার তিন নম্বরে রয়েছে বাংলাদেশের বন্ধু রাষ্ট্র জাপান। দেশটির মোট জাতীয় আয় ৪ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার। আর ৪ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারের মোট জাতীয় আয় নিয়ে তালিকায় ৪র্থ জার্মানি। এক্ষেত্রে ৫ম হয়েছে যুক্তরাজ্য। দেশটির মোট জাতীয় আয় ৩ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার।

সারাবাংলা/এনএস

অর্থনৈতিক শক্তি বাংলাদেশ বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর