Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২২ ২০:৩৪

ঢাকা: দেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে ৫২তম সীমান্ত সম্মেলন শুরু হয়েছে।

রোববার (১৭ জুলাই) বিকেল ৩টায় ঢাকার পিলখানায় বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে এই সম্মেলন শুরু হয়েছে। বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম জানিয়েছেন, পাঁচ দিনব্যাপী এই সম্মেলন চলবে ২১ জুলাই পর্যন্ত।

বিজ্ঞাপন

শরিফুল ইসলাম বলেন, সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদের নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নিচ্ছেন। প্রতিনিধি দলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন।

অন্যদিকে বিএসএফ মহাপরিচালক শ্রী পঙ্কজ কুমার সিংয়ের নেতৃত্বে ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিচ্ছে। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও সম্মেলনে যোগ দিয়েছেন।

সম্মেলনে সীমান্ত হত্যা; অবৈধ অনুপ্রবেশ; মাদক, অস্ত্র, গোলাবারুদ ও সোনাসহ অন্যান্য চোরাচালান; নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ; আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড; সীমান্ত নদীর তীর সংরক্ষণ; বিভিন্ন সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন/গোষ্ঠীর কর্মকাণ্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময়; সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ; দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বাড়ানোর বিভিন্ন উপায় ও বিবিধ বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়াও ভারত থেকে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ নিয়েও ফলপ্রসূ আলোচনা হয়।

বিজ্ঞাপন

সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বাড়ানোর অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধি দল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালকের স্ত্রী এবং বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি নুপুর সিং তাদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে এসেছেন। তিনি বিজিবি মহাপরিচালকের স্ত্রী এবং সীমান্ত পরিবার কল্যাণ সমিতির প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিলের সঙ্গে মতবিনিময়সহ সীমান্ত পরিবার কল্যাণ সমিতি, সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন।

সীমান্ত সম্মেলন উপলক্ষে রোববার সকালে বিএসএফ মহাপরিচালকের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক সস্ত্রীক আগত প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান। আগামী ২১ জুলাই সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে এবং একই দিন ভারতীয় প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবেন।

সারাবাংলা/ইউজে/টিআর

বিএসএফ বিজিবি মহাপরিচালক পর্যায়ের সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর