Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়ার মাইলফলক ছুঁল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জুলাই ২০২২ ২৩:৪৬

করোনাভাইরাস প্রতিরোধে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়ার মাইলফলক অতিক্রম করেছে ভারত। এ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার (১৭ জুলাই) নাগরিকদের অভিনন্দন জানিয়েছেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ১৭ জুলাই দুপুর ১টা পর্যন্ত সারাদেশে মোট ২ কোটি ৬৩ লাখ ২৬ লাখ ১১১টি সেশনের মাধ্যমে ২০০ কোটি ১৫ হাজার ৬৩১টি ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্যে দেখা যায়, ভারতের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯৮ শতাংশ এ পর্যন্ত ন্যূনতম এক ডোজ ভ্যাকসিন পেয়েছে এবং ৯০ শতাংশ সম্পূর্ণরূপে ডোজ সম্পন্ন করেছে।

এই ‘অসাধারণ’ সাফল্যের জন্য প্রধানমন্ত্রী মোদি দেশবাসীকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘ভারতের টিকাদান অভিযানকে অতুলনীয় করে তুলতে যারা অবদান রেখেছেন, তাদের জন্য আমরা গর্বিত।’

তিনি এদিন এক টুইট বার্তায় বলেন, ‘আবার ইতিহাস গড়ল ভারত! ২০০ কোটি ভ্যাকসিন প্রদানের বিশেষ সংখ্যা অতিক্রম করার জন্য সমস্ত ভারতীয়কে অভিনন্দন। ভারতের টিকাদান অভিযানকে ব্যাপকতা ও গতিতে অতুলনীয় করে তুলতে যারা অবদান রেখেছেন তাদের জন্য আমরা গর্বিত। এটি কোভিড-১৯-এর বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইকে শক্তিশালী করেছে।

এছাড়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়, ভারতে গত ২৪ ঘণ্টা (রোববার সকাল ৮টা পর্যন্ত) ২০ হাজার ৫২৮ জন নতুন করে কোভিড-১৯ আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট করোনভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ৫৯৯। এর মধ্যে বর্তমানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪৩ হাজার ৪৪৯ জন।

এছাড়া ৪৯ জন নতুন মৃত্যু নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ২৫ হাজার ৭০৯। বর্তমানে আক্রান্তের হার ০.৩৩ শতাংশ। আর সুস্থ হওয়ার হার ৯৮.৪৭ শতাংশ।

সারাবাংলা/পিটিএম

২০০ কোটি ডোজ কোভিড ভারত ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর