Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিনব্যাপী ৪ রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২২ ১০:০০

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত রোববার (১৭ জুলাই) থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে পর্যায়ক্রমে এই সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

সংলাপের তৃতীয় দিনে আজ মঙ্গলবার (১৯ জুলাই) চারটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন। চারটি দল হলো- বাংলাদেশ কল্যাণ পার্টি (সকাল ১০.৩০ টা থেকে ১১.৩০টা), ইসলামী ঐক্যজোট (দুপুর সাড়ে ১২ টা থেকে দেড়টা) বাংলাদেশ খেলাফত মজলিস (দুপুর আড়াইটা থেকে সাড়ে তিনটা) এবং বাংলাদেশের সাম্যবাদী দল (বিকেল চারটা থেকে ৫টা)।

নির্বাচন কমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সংলাপের প্রথমদিন ১৭ জুলাই ইসি চারটি রাজনৈতিক দলকে সংলাপের আমন্ত্রণ জানালেও এতে অংশ নেয় তিনটি দল। অংশগ্রহণকারী দল তিনটি হলো- জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস। সংলাপের প্রথম দিন বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) অংশগ্রহণ করেনি।

সংলাপের দ্বিতীয় দিন চারটি দল অংশগ্রহণ করছে। দলগুলো হলো বাংলাদেশ ইসলামী ফন্ট খেলাফত মজলিস, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ও বাংলাদেশের বিপ্লবী ওয়াকার্স পার্টি।

জানা গেছে, ইসির সংলাপ চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। তবে এই সংলাপে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে শেষ পর্যন্ত কতটি দল অংশ গ্রহণ করে তা নিয়ে সংশয়ে রয়েছে ইসি। ফলে ইভিএম ব্যবহার সংক্রান্ত বিষয়ে ইসির সংলাপের বিএনপিসহ ১১টি রাজনৈতিক দল অংশ গ্রহণ করেনি। এবার বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিবে না বলে জানা গেছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সারাবাংলাকে বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ১৭ জুলাই থেকে শুরু হয়েছে। প্রথম দিন চারটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়, দ্বিতীয় ও তৃতীয় দিনেও চারটি করে দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে কমিশনের সংলাপে মুক্ত আলোচনা হবে। ইসির পক্ষে থেকে সংলাপে কোন এজেন্ডা রাখা হচ্ছে না বরং সংলাপে কমিশন রাজনৈতিক দলগুলোর মতামত শুনবে। সংলাপে প্রতিটি দল থেকে সংলাপে সর্বোচ্চ ১০ জন করে প্রতিনিধি অংশ নিতে পারবেন।’

ইসি সূত্র জানায়, ইসির সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবং অন্যতম বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এই তিনটি রাজনৈতিক দলের সঙ্গে দুই ঘণ্টা করে সংলাপ করবে কমিশন। অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে একঘণ্টা করে সংলাপ করবে ইসি।

সারাবাংলা/জিএস/এমও

ইসি ইসির সংলাপ টপ নিউজ রাজনৈতিক দল


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর