Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপ্রয়োজনীয় লাইট ও ফ্যান বন্ধ রাখার নির্দেশ পলকের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২২ ১৬:৫১

অপ্রয়োজনীয় লাইট, ফ্যান ও এসি বন্ধ রাখার জন্য কর্মকর্তাদের নির্দেশনা প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: বিদ্যুৎ সাশ্রয়ে অপ্রয়োজনীয় লাইট, ফ্যান ও এসি বন্ধ রাখার জন্য আইসিটি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিভাগের সভাকক্ষে আয়োজিত পূর্বে নির্ধারিত সভায় সীমিত লাইট জ্বালিয়ে সভা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করেন তিনি।

বিদ্যুৎ খরচ কমিয়ে আনতে সরকারের বিদ্যুৎ সাশ্রয়ী কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১৯ জুলাই) সকালে আইসিটি টাওয়ারের অফিসে প্রবেশ করেই করিডোরের অপ্রয়োজনীয় সব লাইট বন্ধ করেন প্রতিমন্ত্রী। আইসিটি বিভাগের ১৫টি ফ্লোর এবং অফিস কক্ষ ঘুরে দেখেন তিনি।

বিজ্ঞাপন

অফিস, কিচেন, করিডরে অপ্রয়োজনীয় বিদ্যুৎ ব্যবহার হচ্ছে দেখে প্রত্যেকটি দফতর ঘুরে ঘুরে অপ্রয়োজনীয় সকল বৈদ্যুতিক বাল্ব ও এসি বন্ধের জন্য নির্দেশনা দেন প্রতিমন্ত্রী। যেসব কক্ষে বাইরে থেকে আলো আসার ব্যবস্থা রয়েছে সেই কক্ষগুলোতে বাতি নিভিয়ে পর্দা সরিয়ে দিনের আলো ব্যবহার, এসি ব্যবহার সীমিত ও সম্ভব হলে বন্ধ রাখার নির্দেশ দেন তিনি। এছাড়াও অফিসের কাজ পরিচালনায় এসি ২৫ ডিগ্রির ঘরে রাখার জন্য দফতরের প্রধান ও সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন পলক।

যেসব রুমে কেউ নেই সেগুলোর পাওয়ারও বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেন প্রতিমন্ত্রী নাইদ আহমেদ পলক। এ সময় উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের তিনি বলেন, ‘বিদ্যুৎ জাতীয় সম্পদ। করিডোরে কোনো লাইটের দরকার নেই। অপ্রয়োজনীয় লাইট, ফ্যান ও এসি ব্যবহার করার বিষয়ে সতর্ক থাকতে হবে।’

তিনি আরও বলেন, ‘বিদ্যুৎ ও ব্যয় সাশ্রয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে এক মাসের চ্যালেঞ্জ গ্রহণ করেছি। তবে সে কাজটি নিজের ঘর থেকে শুরু করা দরকার। আর সেজন্য নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সচেতন হতে হবে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা হিসাব করে দেখেছি আইসিটি বিভাগে ৭০ শতাংশ বিদ্যুৎ খরচ কমিয়ে আনা সম্ভব।’ মূল্যবান জাতীয় সম্পদ বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

আইসিটি বিভাগের অন্যান্য খরচ কমিয়ে আনতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেন। অভ্যন্তরীণ মিটিংগুলোতে নাস্তা এবং খাওয়ার ব্যয় কমিয়ে আনার কথা বলেন তিনি। ব্যয় সাশ্রয়ে অভ্যন্তরীণ মিটিংগুলোতে নাস্তার বদলে শুধু পানি সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন তিনি।

সারাবাংলা/এনএস

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর