Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাস সংকটে অনির্দিষ্টকালের জন্য বন্ধ সিইউএফএল

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জুলাই ২০২২ ২০:২৩

চট্টগ্রাম ব্যুরো: গ্যাস সংকটের কারণে রাষ্ট্রায়ত্ত সার কারখানা চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। কবে নাগাদ চালু হতে পারে, সেটা বলতে পারছেন না কর্মকর্তারা।

মঙ্গলবার (১৯ জুলাই) রাত ১০টার দিকে সিইউএফএল কারখানায় উৎপাদন পুরোমাত্রায় বন্ধ ঘোষণা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগেই গ্যাস সংকটের কারণে উৎপাদন সংকট দেখা দেয় কারখানাটিতে।

সিইউএফএলের মহাব্যবস্থাপক (প্রশাসন) মাইনুল হক সারাবাংলাকে বলেন, ‘গ্যাস পাচ্ছি না। উৎপাদন বন্ধ করে দেওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। যখন আবার গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে, তখন আবার চালু হবে। কখন চালু হবে সেটা বলতে পারছি না। আপাতত কারখানা বন্ধ থাকবে।’

যান্ত্রিক ত্রুটির কারণে গত বছরের ৩ ডিসেম্বর থেকে চলতি বছরের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত আড়াই মাস কারখানাটিতে উৎপাদন বন্ধ ছিল।

কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় ১৯৮৭ সালের ২৯ অক্টোবর রাষ্ট্রায়ত্ত সার কারখানাটির যাত্রা শুরু হয়। সম্পূর্ণ গ্যাসনির্ভর এ কারখানায় দৈনিক ১ হাজার ৭০০ মেট্রিক টন সার উৎপাদনের সক্ষমতা আছে। বার্ষিক উৎপাদনক্ষমতা ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ইউরিয়া এবং ৩ লাখ ১০ হাজার মেট্রিক টন অ্যামোনিয়া। পূর্ণমাত্রায় উৎপাদনের জন্য কারখানাটিতে দৈনিক ৪৭ ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়।

সারাবাংলা/আরডি/টিআর

ইউরিয়া সার কারখানা চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড সিইউএফএল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর