Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৩৬ কোটি টাকা আত্মসাৎ: আসলাম চৌধুরীর বিরুদ্ধে অভিযোগপত্র

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জুলাই ২০২২ ২১:২৮

চট্টগ্রাম ব্যুরো: সাউথ-ইস্ট ব্যাংকের প্রায় ১৩৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে জমা দেওয়া হয়েছে। অভিযোগপত্রে আসলাম চৌধুরীর স্ত্রী এবং দুই ভাইকেও আসামি করা হয়েছে।

বুধবার (২০ জুলাই) মামলার তদন্ত কর্মকর্তা দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক ফখরুল ইসলাম ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০১৬ সালের ২৬ ডিসেম্বর আসলাম চৌধুরীসহ ছয়জনের বিরুদ্ধে নগরীর হালিশহর থানায় মামলাটি দায়ের করা হয়েছিল। অভিযোগপত্রেও ছয়জনকেই আসামি করা হয়েছে।

আসলাম চৌধুরী ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- তার স্ত্রী রাইজিং স্টিল মিল লিমিটেডের চেয়ারম্যান জামিলা নাজনীন মাওলা, ছোট ভাই একই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমজাদ হোসেন চৌধুরী ও পরিচালক জসীম উদ্দিন চৌধুরী, সাউথইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম এবং ব্যাংকটির চট্টগ্রামের হালিশহর শাখার সাবেক ব্যবস্থাপক মাহবুবুর রহমান (সাব্বির)।

দুদকের আইনজীবী কাজী সানোয়ার আহমেদ লাবলু সারাবাংলাকে জানান, পুরাতন জাহাজ আমদানির নামে সাউথ ইস্ট ব্যাংকের হালিশহর শাখা থেকে ১৩৫ কোটি ৮০ লাখ ৪০ হাজার ২০৮ টাকা ঋণ নিয়েছিল আসলাম চৌধুরীর পারিবারিক মালিকানাধীন শিল্পপ্রতিষ্ঠান রাইজিং গ্রুপ। নামমাত্র মার্জিনে ঋণ নিয়ে পরবর্তী সময়ে সেই টাকা আত্মসাৎ করায় দণ্ডবিধির ৪২০, ৪০৯ ও ১২০ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় রাইজিং স্টিল মিল লিমিটেডের চারজন ও ব্যাংকের দু’জন কর্মকর্তাসহ ছয়জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল।

আসামি আসলাম চৌধুরী বর্তমানে কারাগারে আছেন। বাকিরা জামিনে গিয়ে পলাতক রয়েছেন বলে জানান আইনজীবী লাবলু।

২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে গ্রেফতার হন আসলাম চৌধুরী। ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তার বিরুদ্ধে ‘বাংলাদেশের সরকার উৎখাতের ষড়যন্ত্র করার’ অভিযোগ আনা হয়। রাষ্ট্রদ্রোহ-নাশকতাসহ আসলাম চৌধুরীর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মোট ২৬টি মামলা আছে। এর মধ্যে আরব-বাংলাদেশ ব্যাংকের ৩২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া একটি মামলায় আসলাম চৌধুরীর বিচার চলছে। নাশকতার অভিযোগে দায়ের আরও তিনটি মামলা বিচারাধীন আছেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

আত্মসাৎ আসলাম চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর