Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনকালীন সর্বদলীয় সরকার চায় বাংলাদেশ জাতীয় পার্টি

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০২২ ১৪:২৬

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের জন্য সরকারের কাছে নির্বাচন কমিশনের মাধ্যমে প্রস্তাব পাঠানোর দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় পার্টি। একইসঙ্গে, নির্বাচনের তিন মাস আগে থেকে এবং নির্বাচনের পরে এক মাস পর্যন্ত মেজিট্রেসি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি জানিয়েছে দলটি। পাশাপাশি, নির্বাচনে ইভিএম ব্যবহার না করার জন্যও অনুরোধ জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপে অংশ নিয়ে বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান প্রফেসর ডা. এম এ মুকিত ও মহাসচিব এ এন এম সিরাজুল ইসলাম সই করা বক্তব্যে এসব দাবি জানানো হয়। এ সময় দলের প্রেসিডিয়াম সদস্য ফারুকুল ইসলাম খান, মো. হানিফ দিহিদার, এইচ এম মাসুম বিল্লাহ, আওলাদ হোসেন, মো. মোস্তাক আলম খানসহ ১৩ সদস্যর একটি প্রতিনিধি দল ইসির সংলাপে অংশ নেন।

বিজ্ঞাপন

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এতে ইসি কমিশনার মো. আলমগীর, রাশেদা সুলতান, আনিছুর রহমান ও বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান ও ইসি সচিব হুমায়ন কবির খোন্দকার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান প্রফেসর ডা. এম এ মুকিত বলেছেন, ২০১৪ সালের ৫ই জানুয়ারী ও ২০১৮ সালের ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের ব্যাপারে দেশে-বিদেশে অনেক প্রশ্ন রয়েছে। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত গণতান্ত্রিক এই বাংলাদেশে স্বাধীনতার ৫০ বছর পরও নির্বাচন নিয়ে প্রশ্ন ওঠার প্রেক্ষাপট সৃষ্টি হওয়া দুঃখজনক। আমরা সকলেই জানি স্বাধীন বাংলাদেশের বিগত নির্বাচনগুলোতে কোনো একক দলের অধীনে কোন নির্বাচনই সুষ্ঠু ও গ্রহনযোগ্য হয়নি। আর এ জন্য সকল নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সমন্বয়ে একটি নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের জন্য সরকারের কাছে নির্বাচন কমিশনের মাধ্যমে প্রস্তাব পাঠানোর অনুরোধ জানাচ্ছি। সে সঙ্গে নির্বাচনের কমপক্ষে ছয় মাস আগে ভোটারদের হালনাগাদ তালিকা ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশের ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, নির্বাচনের ৩ মাস আগে থেকে এবং নির্বাচনের পরবর্তী কমপক্ষে এক মাস পর্যন্ত মেজিট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের ব্যবস্থা নিতে সরকারকে অনুরোধ জানানোর জন্য প্রস্তাব করছি। নির্বাচনকে সুষ্ঠু করার লক্ষ্যে আইন শৃঙ্খলা বাহিনীর ও নির্বাচন কমিশনের জনবলের স্বল্পতার কথা বিবেচনা করে জাতীয় নির্বাচন প্রশাসনিক বিভাগ ওয়ারী অর্থাৎ এক বিভাগে একদিন নির্বাচন অনুষ্ঠানের আয়োজন এবং নির্বাচন শেষে এক দিনে নির্বাচনের ফলাফল ঘোষণার প্রস্তাব করছি।

প্রফেসর ডা. এম এ মুকিত বলেন, যে সকল কর্মকতার রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা ছিল বা আছে এমন কর্মকর্তাদের নির্বাচন পরিচালনার সকল পর্যায়ে দায়িত্ব দেওয়া থেকে বিরত রাখার প্রস্তাব করছি। ভোটদানের গোপন কক্ষ ব্যতীত প্রতিটি ভোট কেন্দ্রে ও বুথে অনিয়ম রোধে সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং ভোট কেন্দ্রের বাইরে বড় মনিটরে প্রদর্শনের ব্যবস্থা গ্রহণের প্রস্তাব করছি। এছাড়াও প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করে বিদেশে অবস্থিত দূতাবাস ও কন্সুলেটগুলোতে তাদের ভোট গ্রহণের ব্যবস্থা এবং এই ভোট গ্রহণ কার্যক্রমে রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা ছিল না বা বর্তমানে নেই এমন কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া নিশ্চিত করার প্রস্তাব করছি।

তিনি বলেন, আগামী নির্বাচন থেকেই স্বল্প পরিসরে হলেও ই-ভোটিং চালুর প্রস্তাব করছি। সামর্থ্যবান ভোটাররা যাতে বাসায় বসে চোখের আইরিশ বা ফিঙ্গার প্রিন্ট ব্যাবহার করে ভোট দিতে পারে। ইভিএম এর মাধ্যমে যতগুলো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেই গুলোতে কিছু ভালো দিক লক্ষ করা গেলেও বহু ত্রুটি-বিচ্যুতি বিভিন্ন মাধ্যমে দেখতে পেয়েছি। তা ছাড়া প্রথিবীর অনেক দেশ ইভিএম থেকে সরে এসেছে ত্রুটির কারণে। আমরা মনে করি সকল রাজনৈতিক দল যদি ইভিএম এ নির্বাচন করতে আন্তরিকভাবে ইচ্ছুক না হয় এবং সাধারণ ভোটারদের মধ্যে ইভিএম’র বিষয়ে গ্রহনযোগ্যতা সৃষ্টি না করে যাদি চাপিয়ে দিয়ে ইভিএম’এ নির্বাচন করতে গেলে আপনাদের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হতে পারে।

সারাবাংলা/জিএস/একেএম

টপ নিউজ বাংলাদেশ জাতীয় পার্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর