Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় মৎস্য সপ্তাহ শুরু শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট
২২ জুলাই ২০২২ ২০:০০

ঢাকা: নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে আগামীকাল শনিবার (২৩ জুলাই) শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২। সাত দিনের এই আয়োজন চলবে ২৯ জুলাই পর্যন্ত।

এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়েছে, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে রাজধানী ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচি এবং দেশের সব জেলা-উপজেলায় স্থানীয় কর্মসূচি পালন করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন শনিবার সকাল ৮টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে সড়ক র‌্যালি হবে। এদিন সকাল ১০টায় রাজধানীর মৎস্য ভবনে সংবাদ সম্মেলন করবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। একইদিন বিকেল ৪টায় রাজধানীর হাতিরঝিলে বর্ণাঢ্য নৌ র‌্যালি হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, সপ্তাহের দ্বিতীয় দিন রোববার (২৪ জুলাই) সকাল ৯টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হবেন তিনি। অনুষ্ঠানে দেশের মৎস্য খাতে অবদানের স্বীকৃতি হিসেবে বিভিন্ন ক্ষেত্রে জাতীয় মৎস্য পদক দেওয়া হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তৃতীয় দিন সোমবার (২৫ জুলাই) বিকেল ৫টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। পঞ্চম দিন ২৭ জুলাই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে তিন দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলা অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক মিডিয়ায় মৎস্য সপ্তাহের গুরুত্ব তুলে ধরে সপ্তাহব্যাপী প্রচার করা হবে আলোচনা অনুষ্ঠান। এছাড়াও দেশের সব জেলা-উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২২ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।

সারাবাংলা/টিআর

জাতীয় মৎস্য সপ্তাহ টপ নিউজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মৎস্য সপ্তাহ ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর