Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোনোভাবেই সারের সংকট হবে না: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ জুলাই ২০২২ ১৫:৫১

ঢাকা: দেশে কোনোভাবেই সারের সংকট হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সারের বিষয়টি নিয়ে আমি কথা বলেছি। আন্তর্জাতিক বাজারে সারের দাম বেশি হলেও দেশে যাতে সারের সংকট না হয়। প্রয়োজনে বেশি টাকা দিয়েই সার কেনা হবে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আমাকে কথা বলতে বলেছেন। প্রধানমন্ত্রী বলেছেন গ্যাস দেওয়া না গেলেও কৃষককের জন্য সারের সংকট হবে না। প্রয়োজনে বাড়তি ভর্তুকি দিয়ে সার আনা হবে।

বিজ্ঞাপন

শনিবার (২৩ জুলাই) রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘বছরব্যাপী পুষ্টিকর ও উচ্চমূল্যের ফল উৎপাদন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বিএএজি), কৃষি সম্প্রসারণ অধিদফতর ও কৃষি গবেষণা ফাউন্ডেশন যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে বিএএজি’র সভাপতি-সাধারণ সম্পাদক ও কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, বিএনপির সময় দেশে মুদ্রাস্ফীতির হার ছিল ১২ শতাংশ। অথচ গত ১৪ বছর ধরে আমরা আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে মুদ্রাস্ফীতি ৬ এর নিচে রেখেছি। আন্তরর্জাতিক বাজারে সব পণ্যের দাম বেড়ে যাওয়ায় দেশেও মুদ্রাস্ফীতি কিছুটা বেড়েছে। অথচ বিএনপি এটি নিয়েও কথা বলছে।

তিনি বলেন, সারের দাম কমানোর বেনিফিট কৃষক পাচ্ছে। এই সরকার কৃষিবান্ধব সরকার। এই সরকার কৃষক বান্ধব সরকার। আমরাই দেশে সারের দাম সবচেয়ে বেশি কমিয়েছি। সারে আমরা রেকর্ড পরিমাণ ভর্তুকি দিচ্ছি।

তিনি আরও বলেন, আন্দোলনের মাধ্যমে সরকার পতন করা যাবে। সরকারের পতন করতে চাইলে নির্বাচনের মাধ্যমে করতে হবে। ভোটের মাধ্যমে করতে হবে। জনগণ যখন আর আমাদের সমর্থন দেবে না আমরা তখন সেটিকে গ্রহণ করব। কোন ষড়যন্ত্রের মাধ্যমে, সামরিক বাহিনীর সঙ্গে আঁতাতের মাধ্যমে আওয়ামী লীগ ক্ষমতায় আসেনি, আসবেও না।

কৃষিমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এই মুহূর্তে খাদ্য নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। সারা বিশ্বে খাদ্য সংকট হচ্ছে, মানুষ সেটি মোকাবিলা করছে।

তিনি বলেন, দানা জাতীয় খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। চাল আমাদানির সুযোগ দেওয়ায় মাত্র কয়েক লাখ টন চাল এসেছে। বাজারে চালের দামে কিছুটা প্রভাব ফেলেছে। চাল আমদানির সুযোগ দেওয়া হয়েছে যাতে কেউ সিন্ডিকেট করতে না পারে। বাজারে চালের দাম খুব একটা বেশি নয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর