Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যন্ত্রাংশের ঘোষণা দিয়ে আনা বিদেশি মদের চালান আটক

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জুলাই ২০২২ ১৮:৩৪

চট্টগ্রাম ব্যুরো: কারখানার যন্ত্রাংশ ঘোষণায় আনা বিপুল পরিমাণ বিদেশি মদের দু’টি চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। জালিয়াতির মাধ্যমে চালান দু’টি চট্টগ্রাম বন্দর থেকে খালাস করা হয়েছিল।

শনিবার (২৩ জুলাই) সকালে নারায়নগঞ্জের সোনারগাঁওয়ে অভিযান চালিয়ে কাস্টমস কর্মকর্তারা মদের চালান দু’টি আটক করেন।

কুমিল্লা ইপিজেডের হাসি টাইগার কোম্পানি লিমিটেড মেশিনারি এবং পাবনার ঈশ্বরদীর বিকেএইচ টেক্সটাইল লিমিটেডের নামে সেলাই মেশিনের ববিন ঘোষণা দিয়ে চালান দু’টি আমদানি করা হয়েছিল। গতকাল শুক্রবার রাতে সেগুলো চট্টগ্রাম বন্দর থেকে খালাস হয়। খালাসের দায়িত্বে ছিলেন চট্টগ্রাম নগরীর ডবলমুরিংয়ের জাফর আহমদ নামে একজনের মালিকানাধীন সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

চট্টগ্রাম কাস্টমসের অডিট, রিচার্স এন্ড ইনভেস্টিগেশন (এআইআর) শাখার উপকমিশনার সাইফুল হক সারাবাংলাকে জানিয়েছেন, হেশি টাইগার কোম্পানি লিমিটেডের নামে চীন থেকে আসা ১৯ হাজার ৬৫০ কেজি ওজনের চালানটি খালাসের জন্য গত ২০ জুলাই কাস্টমসে বিল অব এন্ট্রি দাখিল করা হয়েছিল। একইদিন বিএইচকে টেক্সটাইল লিমিটেডের নামে চীন থেকে আসা ২০ হাজার ৭৫০ কেজি ওজনের চালানটি খালাসের জন্য বিল অফ এন্ট্রি দাখিল করা হয়।

‘চালানগুলো খালাসের সময়ই আমরা খবর পাই যে, সেখানে মিথ্যা ঘোষণায় পণ্য আনা হয়েছে। আমরা অভিযানের জন্য যাবার আগেই সেগুলো বন্দর থেকে খালাস করে ফেলা হয়। চালান নিয়ে একটি কাভার্ড ভ্যান বন্দর থেকে বেরিয়ে যায়। পরে আমরা তথ্য সংগ্রহ করে র‌্যাবের মাধ্যমে সেগুলোর অবস্থান শনাক্ত করে নারায়নগঞ্জের সোনারগাঁও থেকে আটক করি। দুই চালানে তরল মদ পাওয়া গেছে।’

বিজ্ঞাপন

সাইফুল জানান, কী পরিমাণ বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের মদ আনা হয়েছে সেটা গণনা চলছে। তবে দুই চালান আটকের মধ্য দিয়ে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি রোধ করা সম্ভব হয়েছে।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম কাস্টমস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর