Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে মনপুরায়

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ জুলাই ২০২২ ১৯:২০

ঢাকা: মনপুরা দ্বীপের জন্য তিন মেগাওয়াট (এসি) সোলার-ব্যাটারি-ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষর করে সরকার। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) ও ওয়েস্টার্ন মনপুরা সোলার পাওয়ার লিমিটেড (ডব্লিউএমএসপিএল)-এর সঙ্গে এ চুক্তি স্বাক্ষর হয়।

সোমবার (২৫ জুলাই) বিদ্যুৎ ভবনে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে Implementation Agreement (IA)-এর জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্মসচিব নিরোদ চন্দ্র মণ্ডল ও Power Purchase Agreement (PPA) স্বাক্ষর করেন ওজোপাডিকোর সচিব মো. আলমগীর কবির এবং ডব্লিউএমএসপিএল-এর পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

এ সময় প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘আগামী দিনের জ্বালানি হলো নবায়ণযোগ্য জ্বালানি। নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে সরকার নানাভাবে সহযোগিতা করছে। Transition to Green Energy-এর প্রতি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নেও নবায়ণযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করা হচ্ছে। মনপুরার এই বিদ্যুৎ কেন্দ্রটি অনেক দিক থেকেই অন্যরকম। সোলারের সঙ্গে ব্যাটারি এবং ডিজেল থাকবে। তবে কোনো অবস্থায় ডিজেল থেকে ১০ ভাগ বিদ্যুতের বেশি উৎপাদন করা যাবে না।’

বিদ্যুৎ সচিব আরও বলেন, ‘নবায়ণযোগ্য জ্বালানি থেকে আরও বিদ্যুৎ পেলে বর্তমান পরিস্থিতি মোকাবিলা করতে সহজ হতো। এই বিদ্যুৎকেন্দ্র থেকে এলাকার জনগণ গ্রিডের মানসম্পন্ন বিদ্যুৎ পাবে।’

২০ বৎসর মেয়াদী এই বিদ্যুৎ কেন্দ্র হতে প্রতিদিন কমপক্ষে ৩০ হাজার কিলোওয়াট আওয়ার বিদ্যুৎ পাওয়া যাবে। মনপুরা দ্বীপের ২০ হাজার ৪৮৩ জন গ্রাহক সরকারি মূল্যে তথা BERC-এর রেটে বিদ্যুৎ সুবিধা পাবে। ফলে দ্বীপে কর্মসংস্থান সৃষ্টি, শিল্পায়ন, পর্যটন শিল্পের বিকাশসহ জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন ঘটবে।

বিজ্ঞাপন

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে পিডিবি’র চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, ওজোপাডিকোর চেয়ারম্যান সেলিম আবেদ, স্রেডার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আজহারুল ইসলাম ও প্রকল্প পরিচালক মো. মতিউর রহমান বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেআর/একে

ওজোপাডিকো টপ নিউজ মনপুরা হাইব্রিড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর